২৬ জুন ২০২৪, বুধবার



ওয়ানডেতে সাকিবের ‘৩০০’

ক্রীড়া ডেস্ক || ০৭ মার্চ, ২০২৩, ০৪:৩৩ পিএম
ওয়ানডেতে সাকিবের ‘৩০০’ বোলিংয়ে সাকিব আল হাসান


ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচের আগে সাকিবের অর্জন ছিল ২৯৬ উইকেট। এক ম্যাচেই নিলেন অবিশ্বাস্য ৪ উইকেট। অবশেষে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন টাইগারদের টেস্ট অধিনায়ক।

প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেট শিকার করলেন সাকিব। সোমবার (৬ মার্চ) চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে রেহান আহমেদের উইকেট নিয়ে ল্যান্ডমার্কে পৌঁছে যান তিনি। একে একে ইংল্যান্ডের ওপেনার ফিল সল্ট, চারে নামা জেমস ভিন্স, জেসন রয় ও রেহান আহমেদকে ফেরান এই টাইগার অলরাউন্ডার। এই মাইলফলক ছুঁতে ২২৭ ম্যাচ খেলেছেন সাকিব।

এর আগে শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার জয়সুরিয়া ৪৪৫ ম্যাচ খেলে ৩২৩ উইকেট নিয়েছেন। এ ছাড়া ২৯৫ ম্যাচ খেলে ৩০৫ উইকেট নিয়েছেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টরি। তাদের সঙ্গে যুক্ত হলেন বাঁহাতি স্পিনার সাকিব। এ ছাড়া সনৎ জয়সুরিয়া এবং শহিদ আফ্রিদির সঙ্গে সাকিবও তৃতীয় অলরাউন্ডার হয়ে ওডিআইতে ৬ হাজার রান করার এবং ৩০০ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন।

২০০৬ সালে হারারেতে এল্টন চিগুম্বুরাকে আউট করে তার প্রথম ওয়ানডে উইকেট পান সাকিব। ২০১০ সালে এশিয়া কাপে ডাম্বুলায় সাকিবের শততম ওডিআই উইকেট ছিল আসাদ শফিক। ২০১৫ সালে ঢাকায় হাশিম আমলা ছিল সাকিবের ২০০তম শিকার।

সাকিব টেস্ট ও টি-টোয়েন্টিতে যথাক্রমে ২৩১ এবং ১২৮টি উইকেট নিয়ে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি। তিনি বর্তমানে ৪৪৩টি উইকেট নিয়ে টি-টোয়েন্টিতে পঞ্চম সর্বোচ্চ উইকেট শিকারি। আর টি-টোয়েন্টিতে ৬০০০ রান, ৪০০ উইকেট ও ৫০টি ক্যাচ নিয়েছেন মাত্র দুইজন খেলোয়াড়, সাকিব তাদের একজন।

প্রসঙ্গত, চট্টগ্রামে শেষ ওয়ানডেতে গতকাল জিতলো বাংলাদেশ। শক্তিশালী ইংল্যান্ডকে হারালো ৫০ রানে। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট হাতে ৭৫ রান, বল হাতে ৪ উইকেট; সাকিবের এই অলরাউন্ড নৈপূণ্য জিতিয়েছে বাংলাদেশকে। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন