১৭ জুন ২০২৪, সোমবার



হিলিতে ১৮ দিনে ১৮ মেট্রিন টন চাল কিনেছে সরকার

আনোয়ার হোসেন বুলু, হিলি (দিনাজপুর) || ২৪ মে, ২০২৩, ০৩:০৫ পিএম
হিলিতে ১৮ দিনে ১৮ মেট্রিন টন চাল কিনেছে সরকার


চলতি ইরি-বোরা মৌসুমে অভ্যন্তরীণ ধান ও চাল কেনা কার্যক্রমের উদ্বোধনের ১৮ দিনে  ১৮ মেট্রিন টন চাল কিনেছে দিনাজপুরের হিলি সরকারি খাদ্যগুদাম। এছাড়া এই সময়ের মধ্যে ধান কেনা হয়েছে ১ মেট্রিক টন। তবে, কর্তৃপক্ষ আশাবাদী, নির্ধারিত সময়ের মধ্যে চাল কেনার লক্ষ্যমাত্রা পূরণ হবে।  বুধবার (২৪ মে) হিলি সরকারি খাদ্যগ্রদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) জোসেফ হাসদা এই তথ্য নিশ্চিত করেছেন। 

জোসেফ হাসদা  বলেন, ‌‘এবার সরকার ৩০ টাকা কেজি দরে ধান ও ৪৪ টাকা কেজি দরে চাল কিনছে। হিলি খাদ্যগুদামে ধান কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬৪৪ মেট্রিন টন আর চালের ৩৬৭ মেট্রিন টন। ইতোমধ্যে কৃষকদের কাছ থেকে ধান কেনার জন্য উন্মুক্ত লটারি করা হয়েছে। এখনো তালিকা পুরোপুরি তৈরি হয়নি। তালিকা তৈরির কাজ শেষ হলেই কৃষকেরা খাদ্যগুদামে ধান দেওয়া শুরু করবেন। আজ (২৪ মে) পর্যন্ত ১ মেট্রিক টন ধান কেনা হয়েছে।’ 

ভারপ্রাপ্ত কর্মকর্তা আরও বলেন, ‘এই উপজেলায় চাল কেনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৬৭ মেট্রিক টন। চাল যেহেতু মিলারদের মাধ্যমে কেনা হয়, তাই ১২ জন মিলার হিলি সরকারি খাদ্যগুদামে চাল দিতে চুক্তিবদ্ধ হয়েছেন। আজ পর্যন্ত উদ্বোধনের পর থেকে ১৮ মেট্রিক চন চাল কেনা হয়েছে।’ তিনি আশা করেন, নির্ধারিত সময়ের মধ্যে চাল কেনার লক্ষ্যমাত্রা পূরণ হবে। 

উল্লেখ্য, গত ৭ মে সারাদেশে একযোগে চলতি ইরি-বোরো মৌসুমে অভ্যন্তরীণ ধান-চাল ক্রয় কার্যত্রমের উদ্ধোধন করে সরকার। চলবে চলতি বছরের ৩১ আগস্ট পর্যন্ত। 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন