২৯ জুন ২০২৪, শনিবার



গাজীপুর সিটির ভোট কাল, আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত

স্টাফ রিপোর্টার || ২৪ মে, ২০২৩, ০৩:০৫ পিএম
গাজীপুর সিটির ভোট কাল, আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত


আগামীকাল (২৫ মে) গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন। এই উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন বিভাগের মোট ১৩ হাজার সদস্য নিয়োজিত থাকছে। পরিস্থিতি পর্যবেক্ষণে প্রতিটি কেন্দ্রেই বসানো হয়েছে সিসি ক্যামেরা।

বুধবার (২৪ মে) সকালে গাজীপুর শহীদ বকরত স্টেডিয়ামে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ব্রিফিং করে দায়িত্ব বণ্টন করা হয়। এ সময় গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম সভাপতিত্ব করেন।

পুলিশ জানায়, সিটি নির্বাচনে গাজীপুরসহ বিভিন্ন বিভাগের পাঁচ হাজার পুলিশ সদস্য, প্রতি কেন্দ্রে দু’জন করে মোট ৯৬০ জন আনসার ব্যাটালিয়ান, প্রতি কেন্দ্রে ১০ জন করে মোট ৪ হাজার ৮০০ জন গ্রাম পুলিশ, ৫৭টি ওয়ার্ডে ১৭১ জন আনসার বাহিনীর সদস্য কাজ করবেন। 

এ ছাড়াও ৫৭ ওয়ার্ডে ৫৭ জন ম্যাজিস্ট্রেট ও ১৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজ করবে। ২০ প্লাটুন বিজিবি এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ৩০টি টিম কাজ করবে।

এদিকে, কোনাবাড়ি থানায় ৪৩, কাশিমপুর থানায় ৪৭, গাছা ৫৭, পূবাইল থানায় ৩২, সদর থানায় ৯৬, বাসন ৪২, টঙ্গী পূর্ব ১১১ ও টঙ্গী পশ্চিম ৫২টি ভোটকেন্দ্র রয়েছে। এসব ভোটকেন্দ্রে ৩৫১টি গুরুত্বপূর্ণ এবং ১২৯টি সাধারণ কেন্দ্র হিসাবে ঘোষণা করা হচ্ছে।

এদিকে, ৪৮০টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) মাধ্যমে হবে ভোটগ্রহণ। সব কেন্দ্রেই লাগানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। 

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, গাজীপুর সিটিতে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। তাঁদের মধ্যে ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন পুরুষ, ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন নারী এবং ১৮ জন হিজড়া। এই সিটিতে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড আছে। মোট ভোটকেন্দ্র ৪৮০টি, মোট ভোটকক্ষ ৩ হাজার ৪৯৭টি।

গাজীপুর সিটিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৩৩৩ জন প্রার্থী। এর মধ্যে মেয়র পদে ৮ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, গাজীপুর সিটিতে ৪৮০টি কেন্দ্রে মোট ৪ হাজার ৪৩৫টি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। এর ফলে সবগুলো কেন্দ্র সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে। এসব ক্যামেরার মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করবে নির্বাচন কমিশন। এ ক্ষেত্রে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে বড় পর্দায় ভোটের পরিস্থিতি দেখবেন ইসির ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা।

ফরিদুল ইসলাম বলেন, সিসিটিভি ক্যামেরায় কোনো অনিয়ম দেখতে পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া যেহেতু সবগুলো কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে ভোট হবে, তাই প্রতিটি কেন্দ্রে অতিরিক্ত ভোটিং মেশিন রাখা হচ্ছে। মেশিন মেরামতের জন্য ট্রাবলশুটার রাখা হয়েছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন