১৮ মে ২০২৪, শনিবার



কামি রিতা শেরপার রেকর্ড ২৭ বার এভারেস্ট জয়

আন্তর্জাতিক ডেস্ক || ১৭ মে, ২০২৩, ০১:০৫ পিএম
কামি রিতা শেরপার রেকর্ড ২৭ বার এভারেস্ট জয়


নেপালি পর্বতারোহী কামি রিতা শেরপা রেকর্ড ২৭ বার মাউন্ট এভারেস্ট জয় করেছেন। বুধবার (১৭ মে) ২৭তম অভিযানে তিনি বিশ্বের সর্বোচ্চ পর্বত চূড়া এভারেস্টের শীর্ষে পৌঁছেছেন। ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

তার অভিযাত্রী সংগঠক সেভেন সামিট ট্রেকসের মিংমা শেরপা বলেন, ‘একজন ভিয়েতনামী পর্বতারোহীকে পথ দেখিয়ে আজ সকালে তিনি সফলভাবে চূড়ায় পৌঁছেছেন।’

২০১৮ সাল থেকে ৫৩ বছর বয়সী কামি রিতা শেরপা এই খেতাবটি ধরে রেখেছিলেন। তখন তিনি ২২তম বারের জন্য এভারেস্টে আরোহণ করেছিলেন। তিনি আগের অন্য দুই শেরপার সঙ্গে পর্বতারোহীর এই রেকর্ড শেয়ার করেছিলেন। তারা দু’জনই অবসর নিয়েছেন।’

কিন্তু রোববার আরেক পর্বতারোহী, ৪৬ বছর বয়সী পাসাং দাওয়া শেরপা ২৬তম বারের মতো এভারেস্ট শীর্ষে পৌঁছানোর রেকর্ড করেছেন। বুধবার কামি রিতা শেরপা ২৭তম রেকর্ড করলেন।

প্রসঙ্গত, কামি রিতা শেরপা দুই দশকেরও বেশি সময় ধরে এভারেস্ট অভিযানে একজন গাইড হিসেবে কাজ করছেন। তিনি একটি বাণিজ্যিক অভিযানের জন্য কাজ করার সময় ১৯৯৪ সালে প্রথম ৮ হাজার ৮৪৮ মিটার (২৯,০২৯-ফুট) চূড়ায় আরোহণ করেন। তারপর থেকে তিনি প্রায় প্রতি বছরই এভারেস্টে আরোহণ করেছেন, বিশ্বের সর্বোচ্চ স্থানে যাওয়ার পথ তৈরি করতে বেশ কয়েকবার রুপ-ফিক্সিং টিমের নেতৃত্ব দিয়েছেন।

বিশ্বের ১০টি সর্বোচ্চ শৃঙ্গের ৮টির অবস্থান নেপালে। প্রতি বসন্তে শত শত অভিযাত্রীকে স্বাগত জানায় এই পর্বত শৃঙ্গ। এই সময় তাপমাত্রা উষ্ণ থাকে এবং বাতাস সাধারণত শান্ত থাকে।

নেপাল কর্তৃপক্ষ এই বছর বিদেশি পর্বতারোহীদের জন্য ৪৭৮টি পারমিট জারি করেছে। প্রতিটি সামিটের খরচ ৪৫ হাজার ডলার থেকে ২ লাখ ডলার। প্রতিটি সামিটে মোট খরচের ১১ হাজার ডলার পারমিট ফি।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন