২৬ জুন ২০২৪, বুধবার



বাংলাদেশকে ৩ উইকেটে হারালো ভারত

ক্রীড়া ডেস্ক || ২৫ ডিসেম্বর, ২০২২, ০৭:০৮ পিএম
বাংলাদেশকে ৩ উইকেটে হারালো ভারত


মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে চলেছিল ভারত-বাংলাদেশের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের মতো খেলা। ব্যাটিংয়ে ছিল ভারত। ১৪৫ রানের তাড়ায় গতকাল বিকাল থেকে আজও ব্যাট করেছিল তারা। চতুর্থ দিনে ৭ উইকেট হারিয়ে ১২১ রান করে ম্যাচ জেতার সম্ভাবনা বাড়িয়ে দিয়েছিল টাইগারদেন। কিন্তু প্রতিপক্ষ ভারত বলে কথা। ৩ উইকেট হাতে রেখেই জিতে যায় ভারত। এর মধ্যদিয়ে সিরিজ হারলো বাংলাদেশ। 

ভারত জানে, এই টেস্ট জিততে হলে টিকে থাকার চেষ্টা করা ঝুঁকিপূর্ণ। মিরপুরের পিচে সেটা কঠিন কাজ। তাই চতুর্থ দিনের শুরুতেই মারমুখী দেখা যায় ভারতীয় ব্যাটারদের। মেহেদি হাসান মিরাজ প্রথম ওভার করতে এসে দেন ৯ রান।

তবে দ্বিতীয় ওভারেই আঘাত হেনেছেন সাকিব। জয়দেব উনাদকাটকে (১৩) এলবিডব্লিউ করেছেন বাংলাদেশ অধিনায়ক। ৫৬ রানে ভারত হারায় ৫ উইকেট।

উনাদকাট অবশ্য নাইটওয়াচম্যান ছিলেন। বাংলাদেশের জয়ে মূল বাধা পরের তিন ব্যাটার। তবে এর মধ্যে বড় একটি উইকেট তুলে নিয়েছে টাইগাররা। উনাদকাটের পর আউট হয়েছেন ভয়ংকর রিশাভ পান্ত। মেহেদি হাসান মিরাজ এলবিডব্লিউ করেছেন মারকুটে এই ব্যাটারকে (৯)। পরের ওভারে তিনি বোল্ড করেছেন অক্ষর প্যাটেলকেও (৩৪)।

আগের দিন ৩৭ রানে ৪ উইকেট হারিয়েছিল ভারত। চতুর্থ দিনের দ্বিতীয় ওভারেই আশা আরও বড় করেন সাকিব আল হাসান। জয়দেব উনাদকাটকে (১৩) এলবিডব্লিউ করেন বাংলাদেশ অধিনায়ক। ৫৬ রানে ভারত হারায় ৫ উইকেট।

উনাদকাট অবশ্য নাইটওয়াচম্যান ছিলেন। বাংলাদেশের জয়ে মূল বাধা ছিলেন রিশাভ পান্ত আর শ্রেয়াস আয়ার। এর মধ্যে উনাদকাটের পরই ভয়ংকর রিশাভ পান্ত (৯) মেহেদি হাসান মিরাজের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেলে জয়ের স্বপ্ন দেখতে শুরু করেন সমর্থকরা। পরের ওভারে মিরাজ বোল্ড করেন অনেকটাই সেট হয়ে যাওয়া অক্ষর প্যাটেলকেও (৩৪)।

তবে এরপর আর পারেনি বাংলাদেশ। অশ্বিন-আইয়ারের জুটির কাছে হার মানতে হয়। অশ্বিন ৪২ আর আইয়ার ২৯ রানে অপরাজিত থাকেন। এদিকে, মেহেদি হাসান মিরাজ ৬৩ রানে নেন ৫টি উইকেট। সাকিব নেন দুটি।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন