২৮ জুন ২০২৪, শুক্রবার



চক্ষু চিকিৎসার নামে প্রতারণার দায়ে ২ জনকে জরিমানা

খাগড়াছড়ি সংবাদদাতা || ২৫ ডিসেম্বর, ২০২২, ০৫:৪২ এএম
চক্ষু চিকিৎসার নামে প্রতারণার দায়ে ২ জনকে জরিমানা


খাগড়াছড়ির রামগড়ে চক্ষু চিকিৎসার নামে প্রতারণার দায়ে দুইজনকে ২ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন উপজেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস।

শনিবার (২৪ ডিসেম্বর) বেলা ১২টার সময় রামগড় পৌরসভার সদুকার্বারীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভুয়া চক্ষু শিবির চলাকালীন সময়ে এ অভিযান পরিচালনা করা হয়। 

আটককৃতরা হলেন গোলাম মহিউদ্দিন চৌধুরী সোহেল (৪২)। তিনি কুমিল্লা জেলার চোদ্দগ্রাম উপজেলার চিওড়া গ্রামের বাসিন্দা মতিউর রহমানের ছেলে এবং তার সহযোগী মো. উজ্জল খান (৪২)। তিনি নেত্রকোনা জেলা সদরের মালনী গ্রামের বাসিন্দা মো. রমজান খানের ছেলে। 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, অভিযুক্তরা দীর্ঘদিন যাবত চট্টগ্রাম ট্রিটমেন্ট হাসপাতালের নামে বিশেষজ্ঞ ডাক্তারের নাম ব্যবহার করে বিভিন্ন স্কুল মাদ্রাসায় চক্ষু ক্যাম্প পরিচালনা করে আসছিলেন। এর আগে ক্যাম্প এলাকায় ব্যাপক প্রচার প্রচারণা চালানো হয়। প্রচারপত্রে এবং প্রেসক্রিপশন প্যাডে বিশেষজ্ঞ চিকিৎসক না হয়েও ‘বিশেষজ্ঞ’ পদবী ব্যবহার, অনুমতিবিহীন চক্ষু শিবির পরিচালনা, রোগীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় এবং যে হাসপাতালে তারা কর্মরত নয়, সে সব হাসপাতালের ঠিকানা ব্যবহার করে প্রচারণা চালিয়ে রোগীদের সঙ্গে প্রতারণা করার খবর পেয়ে সেখানে অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস বলেন, ‘বাংলাদেশ মেডিক্যাল এবং ডেন্টাল কাউন্সিল আইন ২০১০ এর ২২ (১) ধারায় অপরাধ প্রমাণিত হওয়ায় তাদের দুইজনকে ১ লাখ করে দুই লাখ টাকা এবং অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। 

এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল অফিসার ডা. তাপস চৌধুরী, থানার এসআই মাঝহারুল ইসলামসহ অন্যান্য পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

জলিল/এম



আরো পড়ুন