২৬ জুন ২০২৪, বুধবার



ক্যাম্পাস
প্রিন্ট

জাবিতে আন্তর্জাতিক সেমিনার

জাবি প্রতিনিধি || ১০ মে, ২০২৩, ১০:০৫ পিএম
জাবিতে আন্তর্জাতিক সেমিনার


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের উদ্যোগে ‘হোয়াই ডু পিপল কমিট ক্রাইম?’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার হয়েছে। বুধবার (১০ মে) বেলা ১১টায় বিভাগের কনফারেন্স কক্ষে সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ এ সেমিনার উদ্বোধন করেন।

উদ্বোধনী বক্তব্যে অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও হংকং পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের মধ্যকার সমঝোতা চুক্তি (এমওইউ) এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণাখাত উন্নত হবে।’

সেমিনারে প্রধান আলোচক হিসেবে হংকং পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড সোশ্যাল সায়েন্সের বিভাগীয় প্রধান অধ্যাপক এরিক চুই বলেন, ‘অপরাধের সঙ্গে সংশ্লিষ্ট ক্ষুদ্রতর মানবীয় বিষয়গুলো জড়িত। আর্থ সামাজিক বিষয়সমূহ এবং আর্থিক সামর্থ্যের সঙ্গে অপরাধের সাধারণ সম্পর্ক থাকলেও প্রত্যেক ব্যক্তির মানবীয় আচরণ, দৈহিক গঠনের বৈশিষ্ট্য ও প্রাণরসায়নিক উপাদানের উপস্থিতির সঙ্গেও অপরাধের আন্তঃসম্পর্ক রয়েছে।’

তিনি আলোচনায় অপরাধ বিষয়ক সমসাময়িক তত্ত্ব এবং কেন জনগণ আইন লঙ্ঘন করে? সে বিষয়টি তুলে ধরেন। এছাড়া মানুষ জন্মগতভাবে অপরাধী কি না; অপরাধীরা যৌক্তিক কি না; লিঙ্গ, গোত্র ও উপার্জনের সঙ্গে অপরাধ আন্তঃসম্পর্কযুক্ত কি না- এসব বিষয়ের ওপর বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারে সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলামের সঞ্চালনায় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন হংকং পলিটেকনিক ইউনিভার্সিটির অ্যাপ্লাইড সোশ্যাল সায়েন্সেস বিভাগের রিসার্চ অ্যাসিস্ট্যান্ট অধ্যাপক হার্বারি চিউং, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক মো. ফরিদ হোসেন এবং সরকার ও রাজনীতি বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক তারানা বেগম প্রমুখ।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক মো. শামছুল আলম, অধ্যাপক কে এম মহিউদ্দিন, অধ্যাপক সামসুন্নাহার খানম, অধ্যাপক নাসরীন সুলতানা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক এ এ মামুন, লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মনির উদ্দিন শিকদার, সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক তমালিকা সুলতানা, মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া, কামরুল হাসান ও সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান প্রমুখ।

উজ্জল/এইচ



আরো পড়ুন