১৮ মে ২০২৪, শনিবার



লঘুচাপ এখন নিম্নচাপ, সাগরে সতর্কতা

ঢাকা বিজনেস রিপোর্ট || ২৩ ডিসেম্বর, ২০২২, ০৭:৪২ পিএম
লঘুচাপ এখন নিম্নচাপ, সাগরে সতর্কতা ফাইল ছবি


দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। বুধবার (২৩ ডিসেম্বর) আবহাওয়ার সতর্ক বার্তায় বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আজ সকালে একই এলাকায় অবস্থান করছে। এটি আরও পশ্চিম-দক্ষিণ-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উওর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে নিম্নচাপ এলাকায় বিচরণ না করতে বলা হয়েছে।

আজ সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় ও দেশের উত্তরাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এদিকে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা বদলগাছীতে ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও রাজশাহী ১০ দশমিক ৫, ঈশ্বরদীতে ১০ দশমিক ৭, চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৮ ও রাজারহাট ১১ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা কম থাকায় এসব এলাকায় শীতের তীব্রতা বাড়ছে। ভোর ও মধ্য রাতে কুয়াশাও পড়েছে।

এদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৭ দশমিক ০, রাজশাহীতে ১০ দশমিক ৫, রংপুরে ১২ দশমিক ৮, ময়মনসিংহে ১৪ দশমিক ৫, সিলেটে ১৫ দশমিক ৯, চট্টগ্রামে ১৬ দশমিক ৮, খুলনায় ১৪ দশমিক ৪ এবং বরিশালে ১৩ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। 

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ২৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে তাপমাত্রা বাড়তে পারে।

ঢাকায় আজ উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭২ শতাংশ।

ঢাকা বিজনেস/এম 



আরো পড়ুন