২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



আসন সংখ্যা কমালো রাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক || ০৮ এপ্রিল, ২০২৩, ০৮:৩৪ এএম
আসন সংখ্যা কমালো রাবি


শিক্ষার গুণগত মান উন্নয়ন ও দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে গত শিক্ষাবর্ষের মতো ২০২২-২৩ শিক্ষাবর্ষেও আসন কমিয়েছে রাজশাহী  বিশ্ববিদ্যালয় (রাবি)  কর্তৃপক্ষ। নতুন শিক্ষাবর্ষে ৪ হাজার ২০ আসন থেকে বিভিন্ন বিভাগে মোট ৯০ আসন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে  এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলা অনুষদের ইংরেজি বিভাগে ১০, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ১০; বিজ্ঞান অনুষদের পদার্থবিজ্ঞান বিভাগে ১০, পরিসংখ্যান বিভাগে ১০; বিজনেস স্টাডিজ অনুষদের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ২০, ফাইন্যান্স বিভাগে ২০; সামাজিক বিজ্ঞান অনুষদের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫ ও জীববিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগে ৫ আসন কমানো হয়েছে। কোটা বাদে নতুন শিক্ষাবর্ষে রাবির ৫৯ বিভাগ ও ২ইন্সটিটিউটে ভর্তি হওয়ার সুযোগ পাবেন ৩ হাজার ৯৩০ জন শিক্ষার্থী। 

প্রকাশিত তালিকা থেকে জানা যায়, ২০২২-২৩ শিক্ষাবর্ষে কলা অনুষদে ৮৮৬টি, আইন অনুষদে ১৬০টি, বিজ্ঞান অনুষদে ৬৪০টি, বিজনেস স্টাডিজ অনুষদে ৪৭০টি, সামাজিক বিজ্ঞান অনুষদে ৬৬১টি, কৃষি অনুষদে ১১২টি, প্রকৌশল অনুষদে ২৫৬টি, চারুকলা অনুষদে ১২০টি, জীববিজ্ঞান অনুষদে ২৯৫টি, ভূ-বিজ্ঞান অনুষদে ১৩০টি, ফিশারিজ অনুষদে ৫০টি, ভেটেরিনারি অ্যান্ড এনিমেল সায়েন্সেস অনুষদে ৫০টি, ইন্সটিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ)-তে ৫০টি এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটে ৫০টি আসন রয়েছে।  

এর আগে, ২০২১-২২ শিক্ষাবর্ষে সর্বমোট ১৬৮টি আসন কমিয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  নতুন শিক্ষাবর্ষে ৯০টি আসন কমার ফলে ২ শিক্ষাবর্ষ মিলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসন কমানো হয়েছে সর্বমোট ২৫৮টি।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা উপকমিটির প্রধান উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম বলেন, 'শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী আমরা শিক্ষার প্রয়োজনীয় উপকরণ দিতে পারছি না। এছাড়া, হলগুলোতে আবাসন সংকট তো রয়েছেই। শিক্ষার গুণগত মান বজায় রাখতে বিভাগ ও ইন্সটিটিউটগুলোর সাথে আলোচনা করে আগামী বছরগুলোতে আমরা আরও কিছু আসন কমিয়ে আনতে চাই।' 

ঢাকা বিজনেস /জাইমা খান/এন/



আরো পড়ুন