২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



উচ্চশিক্ষায় ইউরোপের দেশ বেলজিয়াম

তাজবীর রহমান তারেক, বেলজিয়াম || ১৫ সেপ্টেম্বর, ২০২৪, ০৯:০৬ এএম
উচ্চশিক্ষায় ইউরোপের দেশ বেলজিয়াম


অনেকেরই বিদেশে উচ্চশিক্ষার ইচ্ছা এবং যোগ্যতা থাকলেও পর্যাপ্ত তথ্যের অভাবে আগ্রহ হারিয়ে ফেলেন। অনেকে ভাবেন উচ্চশিক্ষা গ্রহণ করতে অনেক টাকা লাগে। আবার অনেকে জানেন না কীভাবে কোথায় অবেদন করতে হয়। দেশ এবং সাবজেক্ট ভেদে Ielts/gre/ Duolingo স্কোর কত লাগে সেটিও একটি বড় বিষয়। 

এ অবস্থায় বেলজিয়ামে উচ্চশিক্ষা ও এটি কেমন দেশ, এসব নিয়ে আমার অভিজ্ঞতা শেয়ার করবো। 

বেলজিয়াম সেন্ট্রাল ইউরোপের একটি ছোট ও সুন্দর দেশ। দেখতে বেশ পরিপাটি এবং অবশ্যই ধনী দেশ। অনেকে বেলজিয়ামকে ইউরোপের রাজধানীও বলে থাকেন। কারণ ইউরোপীয় ইউনিয়নের হেড কোয়ার্টার বেলজিয়ামে অবস্থিত। বেলজিয়ামে মানুষের জীবনযাত্রার মান অনেক উন্নত। এখানে সব নাগরিকের চিকিৎসা খরচসহ আরো অনেক সুবিধা সরকার দিয়ে থাকে। 

বেলজিয়ামের নাগরিকদের বেলজিক বলা হয়। এদের নিজেদের কোনো ভাষা নেই। সাধারণত ইংলিশ, ডাচ, জার্মান ও ফ্রেন্স ভাষায় কথা বলেন তারা। তবে ইংলিশ এবং ডাচ বেশি জনপ্রিয়।   

বেলজিয়ামের চারপাশে জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস ও লুক্সেমবার্গ রয়েছে। তবে কোনো দেশের সঙ্গে কোনো বর্ডার নেই। যে কেউ চাইলে বাসে বা ট্রেনে যেকোনো দেশে ভ্রমণ করতে পারবেন। শুধু এই কয়েকটি দেশই নয়, সেনজেনভুক্ত যে কোনো দেশে ভ্রমণ করা যায় বিনা ভিসায় (যদি বেলজিয়ামে প্রবেশের বৈধ কাগজ থাকে)। 



আরো পড়ুন