২৬ জুন ২০২৪, বুধবার



ক্যাম্পাস
প্রিন্ট

‘গুচ্ছ হটাও বিশ্ববিদ্যালয় বাঁচাও’ দাবিতে ইবিতে মানববন্ধন

ইবি প্রতিনিধি || ১৯ মার্চ, ২০২৩, ১২:০৩ পিএম
‘গুচ্ছ হটাও বিশ্ববিদ্যালয় বাঁচাও’ দাবিতে ইবিতে মানববন্ধন


আগামী শিক্ষাবর্ষ থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে গুচ্ছ প্রক্রিয়া থেকে বেরিয়ে আসতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (১৯ মার্চ) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে ইবিকে গুচ্ছ প্রক্রিয়া থেকে বেরিয়ে আসার দাবিতে মানববন্ধন করতে দেখা যায়। 

এসময় তারা হাতে লেখা পোস্টারে গুচ্ছ বন্ধের দাবিটি তুলে ধরেন। ব্যানারে উল্লেখ্য দাবিগুলো ছিল, ‘গুচ্ছ হটাও বিশ্ববিদ্যালয় বাঁচাও, এক দফা এক দাবি গুচ্ছ থেকে মুক্তি, গুচ্ছের পরিণতি বিশ্ববিদ্যালয়ের অবনতি, সময় বিনষ্টকারী গুচ্ছ প্রক্রিয়া বাতিল করো, বিশ্ববিদ্যালয়ের অতীত ঐতিহ্য ফিরিয়ে দাও’। মানববন্ধনে অংশ নেয় বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। 

শিক্ষার্থীরা বলেন, গুচ্ছ প্রক্রিয়ায় আমাদের শুধু সময়ক্ষেপণ হয়েছে। এ প্রক্রিয়ার মাধ্যমে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য প্রকৃত মেধাবী শিক্ষার্থী খুঁজে পাচ্ছি না। আমাদের ইবির পূর্বে যে একটা ব্র‍্যান্ড ভ্যালু ছিল, তা আমরা হারিয়েছি গুচ্ছে এসে। আগে ইবিতে ভর্তি হতে শিক্ষার্থীরা মুখিয়ে থাকতো, তবে বর্তমানে আসন খালি রেখেই ভর্তি কার্যক্রম শেষ করেছে প্রশাসন। গণবিজ্ঞপ্তি দিয়েও শিক্ষার্থী খুঁজে পাওয়া যাচ্ছে না। 

প্রসঙ্গত, এর আগে গুচ্ছে অংশগ্রহণ না করা নিয়ে চিঠি দেয় ইবির শিক্ষকরা। পরবর্তী সময়ে শিক্ষকদের সঙ্গে প্রশাসনের সভায়ও গুচ্ছে না থাকার বিষয়টি জানান শিক্ষকরা। আজ একাডেমিক কাউন্সিলের সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানা যায়।

ইমন/এম



আরো পড়ুন