২৬ জুন ২০২৪, বুধবার



খুলনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ

খুলনা সংবাদদাতা || ১৯ ডিসেম্বর, ২০২২, ০৯:৫৫ পিএম
খুলনায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ


আবহমান বাংলার ঐতিহ্য ধরে রাখতে খুলনার কয়রা উপজেলার বুক চিরে বয়ে চলা কপোতাক্ষ নদীতে ‘নৌকা বাইচ’ হয়েছে। সোমবার (১৯ ডিসেম্বর) বিকাল ৩টায় কয়রা উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত নৌকা বাইচের উদ্বোধন করেন (কয়রা-পাইকগাছা) খুলনা-৬ সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু। 

কপোতাক্ষ নদীর খুঁটিঘাটা থেকে শুরু হয়ে গোবরা ঢালীপাড়ার মোড়ে এসে এই নৌকাবাইচ শেষ হয়। এসময় বাইচ নির্বিঘ্ন করতে নদীতে কয়রা থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও সিপিপি টিম সার্বক্ষণিক টহলে নিয়োজিত ছিল।

কাঁসার ঘণ্টার তালে তালে আর বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে উত্তাল কপোতাক্ষে নদী আর পানি কেটে দ্রুত গতিতে এগিয়ে চলছিল একেকটি নৌকা। আর দু'পাড়ের লাখো দর্শক নদীতে ট্রলার ও নৌকা যোগে দর্শকের করতালিতে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। শীতের বিকেলের মিষ্টি রোদে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচে মুগ্ধ হয়েছেন উপকূলের মানুষ। তবে শিশু ও নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ঐতিহ্যবাহী নৌকা বাইচ তারা উপভোগ করেছেন নেচে-গেয়ে, আনন্দ-উল্লাস করে।

বাবার সঙ্গে নৌকা বাইচ দেখতে আসা পাঁচ বছরের শিশু ঐশি বলে, ‘এর আগে কখনো নৌকা বাইচ দেখেনি। যখন নৌকাগুলো আমার সামনে দিয়ে জোরে ছুঁটে গিয়েছে। তখন খুব মজা পেয়েছি।’

উপজেলার মহারাজপুর ইউনিয়ন থেকে নৌকা বাইচ দেখতে আসা মো. ফারুক হোসেন বলেন, ‘গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ হারিয়ে গিয়েছে। কয়রায় এই প্রথম বড় নৌকা বাইচ প্রতিযোগিতা হয়েছে। প্রতি বছর উপজেলা প্রশাসন নৌকা বাইচের আয়োজন করলে কয়রাতে টিকে থাকবে গ্রাম বাংলার এই ঐতিহ্য।’

নৌকা বাইচ শেষে কয়রা উপজেলার সুন্দরবন টাইগার প্রথমস্থান অধিকারীকে দেওয়া হয়েছে ১ লাখ টাকা, দ্বিতীয় স্থান অর্জনকারী কয়রার সোনার বাংলাকে ৬০ হাজার টাকা ও তৃতীয় স্থান অর্জনকারী গোপালগঞ্জের জয় মা কালিকে ৩০ হাজার টাকা পুরস্কৃত করা হয়।

এসময় উপস্থিত থেকে পুরস্কার তুলে দেন কয়রা-পাইকগাছার সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু, উপজেলা চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম, কয়রা উপজেলা আওয়ামী লীগের সভাপতি জি এম মহাসিন রেজা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মমিনুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) এম সাইফুল্লাহ, কয়রা সদর ইউনিয়নের চেয়ারম্যান এস এম বাহারুল ইসলাম, মহারাজপুর ইউপি চেয়ারম্যান আবদুল্লাহ আল-মামুদ, বাগালি ইউপি চেয়ারম্যান আব্দুস সামাদ গাজী, আমাদী ইউপি চেয়ারম্যান মো. জুয়েল রানা, মহেশ্বররীপুর ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ শিকারী প্রমুখ।

তুরান/এম



আরো পড়ুন