২৬ জুন ২০২৪, বুধবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

কালকিনিতে সাহিত্যিকদের মিলনমেলা

সাহিত্য ডেস্ক || ২৯ জুলাই, ২০২৩, ১০:০৭ এএম
কালকিনিতে সাহিত্যিকদের মিলনমেলা


উপজেলা পর্যায়ের কবি-সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে মাদারীপুরের কালকিনিতে সাহিত্যিকদের মিলনমেলা অনুষ্ঠিত হয়ে গেলো। বাংলা একাডেমির সমন্বয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থকেন্দ্রের সহযোগিতায় ২৭ ও ২৮ জুলাই দুই দিনব্যাপী কালকিনি পৌর অডিটরিয়াম প্রাঙ্গণে এই মিলনমেলা অনুষ্ঠিত হয়।

কালকিনি উপজেলা নির্বাহী অফিসার পিংকি সাহার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ড. আবদুস সোবাহান গোলাপ। বিশেষ অতিথি ছিলেন মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) পল্লব কুমার হাজরা, মাদারীপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান মীর গোলাম ফারুক, পৌর মেয়র এস এম হানিফ, সহকারী কমিশনার (ভূমি) কায়েসুর রহমান, জেলা লাইব্রেরিয়ান সাঈদুর রহমান। 

সাহিত্য মেলায় প্রধান বক্তা ছিলেন বাংলা একাডেমির উপ-পরিচালক ড. তপন বাগচী। মুখ্য আলোচক ছিলেন কথাসাহিত্যিক সাদাত হোসাইন।

কালকিনি উপজেলার সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে প্রবন্ধ পাঠ করেন কথাসাহিত্যিক সালাহ উদ্দিন মাহমুদ। প্রবন্ধের ওপর আলোচনা করেন কবি বাবুল আশরাফ, নাট্যকার রুলীন রহমান ও গবেষক সুবল বিশ্বাস। 

সাহিত্য বিষয়ক কর্মশালার প্রশিক্ষক ছিলেন শাহাদাত হোসেন লিটন। সাংস্কৃতিক পর্বে উপস্থাপনা করেন কুমার লাভলু। সমন্বয়ক ছিলেন কবি মাসুদ সুমন। অনুষ্ঠানে আগত কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন। স্থানীয় শিল্পীরা আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশন করেন। 

সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিচারক ছিলেন অধ্যাপক দেদারুল আলম মুরাদ ও উপজেলা শিক্ষা অফিসার আশরাফুজ্জামান। উপস্থিত ছিলেন কবি আকন মোশাররফ হোসেন, মিলন সব্যসাচী প্রমুখ।

চিত্রাঙ্কনে অরনিশা, ফাতেমা মম, আলভী, কুইজে সাবিদ ইসলাম সাফিন, আদনান সামী, নাদিরা, ধারাবাহিক গল্পবলায় পালমি, সাজিদ ও জান্নাতুল হুর বিজয় লাভ করেন। সবশেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

ঢাকা বিজনেস/এনই



আরো পড়ুন