০১ জুলাই ২০২৪, সোমবার



রামপালের ৫৫ হাজার মেট্রিক টন কয়লা মোংলায়

বাগেরহাট সংবাদদাতা || ১৯ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
রামপালের ৫৫ হাজার মেট্রিক টন কয়লা মোংলায়


বাগেরহাটের মোংলাবন্দরে খালাসের অপেক্ষায় রামপাল বিদ্যুৎকেন্দ্রের আরও ৫৫ হাজার মেট্রিক টন কয়লা। রোববার (১৯ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১১টায় বন্দরের ফেয়ারওয়েতে ভারত-বাংলাদেশ নৌ প্রোটোকলভুক্ত ‘এপিজে কাইস’ জাহাজে ওই কয়লা আসে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের খুলনার ব্যবস্থাপক রিয়াজুল হক জানান, ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে জাহাজটি ১৬ ফেব্রুয়ারি মোংলা বন্দরে আসার কথা ছিল। কিন্তু শিডিউল জটিলতার কারণে দুদিন পর মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ায় নোঙর করে জাহাজটি। বিকালে ছোট লাইটার জাহাজে করে খালাস প্রক্রিয়া শুরু করা হবে। 

রিয়াজুল হক আরও বলেন, ‘আগামী ২৫ ফেব্রুয়ারি রামপাল বিদ্যুৎকেন্দ্রের জন্য আরও ৫৫ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে একটি জাহাজ মোংলাবন্দরে আসার কথা রয়েছে।’ 

এদিকে, এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতার দুই ইউনিটের রামপাল বিদ্যুৎকেন্দ্রটি নির্মিত হওয়ার ১০ বছর পর গত বছরের ২৩ ডিসেম্বর বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। কিন্তু কয়লার অভাবে চলতি বছরের ১৪ জানুয়ারি থেকে বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়। মূলত ডলার সংকটে এলসি খুলতে না পারায় কয়লা আমদানি জটিলতা দেখা দেয়। গত ৯ ফেব্রুয়ারি ৩০ হাজার টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে একটি জাহাজ মোংলা বন্দরে এসে পৌঁছায়।

বাপ্পা/এম



আরো পড়ুন