২৬ জুন ২০২৪, বুধবার



নারী ফুটবল বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়া মুখোমুখি আয়ারল্যান্ড

ক্রীড়া ডেস্ক || ২০ জুলাই, ২০২৩, ০৪:০৭ পিএম
নারী ফুটবল বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়া মুখোমুখি আয়ারল্যান্ড


পর্দা উঠেছে নারী ফুটবল বিশ্বকাপ ২০২৩ আসরের। উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে বৃহস্পতিবার (২০ জুলাই) বেলা ৩টায় সিডনি অ্যাকর স্টেডিয়ামে স্বাগতিক অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছে প্রজাতন্ত্রী আয়ারল্যান্ড। ম্যাচটি সম্প্রচার করছে টি স্পোর্টস ও গাজী টিভি। 

এবারই প্রথম ৩২টি দল নিয়ে আয়োজিত হচ্ছে ফুটবলের এই সর্বোচ্চ আসর। নারী ফুটবলকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যই এবারের বিশ্বকাপে সর্বাধিক গুরুত্ব পাচ্ছে। 

১৯৯১ সাল থেকে শুরু হওয়া নারী বিশ্বকাপে এত দলের অংশগ্রহণ একটি বিরাট পরিবর্তনের ইঙ্গিত দেয়। চায়নায় অনুষ্ঠিত প্রথম আসরে ১২টি দল অংশ নিয়েছিল। ২০১১ সালে মাত্র ১৬টি দল অংশ নিয়েছিল। চার বছর আগে ফ্রান্সে অনুষ্ঠিত আসরে খেলেছিল ২৪টি দল। সবাইকে টপকে শিরোপা ঘরে তুলেছিল ফেবারিট যুক্তরাষ্ট্র। 

এবারের টুর্নামেন্টে ৩২টি দল ৮টি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিবে। প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত তিনটি ম্যাচ খেলবে। গ্রুপের শীর্ষ আট দল নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। 

এবারই বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো দুটি দেশে যৌথভাবে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। উভয় দেশের ৯০টি শহরের ১০ ভেন্যুতে বিশ্বকাপ আয়োজিত হবে। 

ভেন্যুগুলো হলো- অস্ট্রেলিয়ার সিডনি, ব্রিসবেন, মেলবোর্ন, পার্থ ও এডিলেড এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড, ওয়েলিংটন, ডানেডিন ও হ্যামিল্টন। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন