২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

রূপচর্চায় মুগডাল

ঢাকা বিজনেস ডেস্ক || ০১ ফেব্রুয়ারী, ২০২৩, ০৬:৩২ পিএম
রূপচর্চায় মুগডাল


প্রতিবেলার খাবারে ডাল যেন অপরিহার্য। ডালের আছে কয়েক প্রকার। মুগডাল তার একটি। তবে মুগডাল শুধু সুস্বাদু খাবারই নয়, রূপচর্চার অন্যতম একটি উপাদানও। আজকের প্রতিবেদনে মুগডালে রূপচর্চার বিষয়টি জানবো।  

শুষ্ক ত্বক যাদের

শুষ্ক ত্বকে মুগডালের ফেসপ্যাক জাদুকরি কাজ করে। একমুঠ মুগডাল কাঁচা দুধে সারারাত ভিজিয়ে রাখুন।  এরপর ব্লেন্ড করে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। অল্প কদিন ব্যবহারেই ত্বক কোমল হবে।

রোদে পোড়া দাগ

ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে পারে মুগডাল। কিছু ডাল পানিতে ভিজিয়ে রাখুন আট ঘণ্টা। এরপর ব্লেন্ড করে তাতে মেশান ঠাণ্ডা টকদই। সঙ্গে অ্যালোভেরা জেলও মেশানো যাবে। রোদেপোড়া দাগে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। পরিষ্কার গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।


ব্রণ সারাতে

ধুলাবালি বা বিভিন্ন কারণে ব্রণ যেন আমাদের পিছু ছাড়ে না। ব্রণ নিয়ে যাদের ঘুম হারাম তাদের সমাধানও মিলবে মুগডালে। সারারাত পরিষ্কার পানিতে মুগডাল ভিজিয়ে রেখে পরদিন বেটে বা গ্রাইন্ড করে পেস্ট বানান। আধা চা চামচ ঘি মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে কুসুম গরম পানিতে ধুয়ে ফেলুন। ফল পেতে সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহার করুন।

চুলের জন্য

অনেকেরই চুল ঝরে পড়ার সমস্যায় বিরক্ত। চুল পড়ে যাওয়া বা শুকনো চুলের সমাধানও আছে মুগডালে। কিছু মুগডাল সেদ্ধ করে নিন। এরপর বেটে নিন বা ব্লেন্ড করে নিন। এরপর তাতে একটি ডিমের কুসুম, কয়েক ফোঁটা লেবুর রস ও টকদই মেশান। চুলে ১৫ মিনিট লাগিয়ে রেখে শ্যাম্পু করুন।

ঢাকা বিজনেস/এন



আরো পড়ুন