১৮ মে ২০২৪, শনিবার



সিটি নির্বাচনে পুলিশ প্রশাসন-জেলা প্রশাসকদের প্রতি ইসির নির্দেশনা

ঢাকা বিজনেস ডেস্ক || ০২ মে, ২০২৩, ০৭:০৫ পিএম
সিটি নির্বাচনে পুলিশ প্রশাসন-জেলা প্রশাসকদের প্রতি ইসির নির্দেশনা


আসন্ন খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালন নিশ্চিত করতে সংশ্লিষ্ট মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও জেলা প্রশাসকদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (২ মে) ইসি সচিবালয় জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো কোনো প্রার্থীর মিছিল, মোটরসাইকেল শোভাযাত্রা বা শো-ডাউন করার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। যা সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা পরিপন্থী।

সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা অনুযায়ী ‘মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের সময় কোনো প্রকার মিছিল কিংবা শো-ডাউন করা যাবে না বা প্রার্থী ৫ জনের অধিক সমর্থক নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন না। নির্বাচন-পূর্ব সময়ে কোনো মিছিল বা কোনো শো-ডাউন করা যাবে না।  কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান, কোনো ট্রাক, বাস, মোটরসাইকেল, নৌযান, ট্রেন কিংবা অন্য কোনো যান্ত্রিক যানবাহনসহ মিছিল বা মশাল মিছিল বা অন্য কোনো মিছিল বের করতে পারবে না কিংবা কোনো শোডাউন করতে পারবে না।’

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের পূর্ব শর্ত নির্বাচনি আচরণ বিধি যথাযথভাবে প্রতিপালন করতে হবে। আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে নির্বাচনি এলাকার আচরণ বিধির যথাযথ প্রয়োগ ও প্রতিপালন নিশ্চিত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ কমিশনার ও পুলিশ সুপার যথাযথ দায়িত্ব পালন করবেন।

উল্লেখ্য, আগামী ১২ জুন খুলনা ও বরিশাল সিটি করপোরেশন এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুসারে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ১৬ মে ও ২৩ মে।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন