২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



উপদেষ্টা সাখাওয়াত হোসেনের সঙ্গে এসসিবি-বিএসটিএমপিআইয়ের সাক্ষাৎ

ঢাকা বিজনেস ডেস্ক || ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২:৩৯ পিএম
উপদেষ্টা সাখাওয়াত হোসেনের সঙ্গে এসসিবি-বিএসটিএমপিআইয়ের সাক্ষাৎ


নৌপরিবহন এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. এম সাখাওয়াত হোসেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন শিপার্স কাউন্সিল অব বাংলাদেশ (এসসিবি) ও বাংলাদেশ স্পেশালাইজড টেক্সটাইল অ্যান্ড পাওয়ারলুম ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের (বিএসটিএমপিআইএ) প্রতিনিধিদল। রবিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ের অফিসকক্ষে তার সঙ্গে সাক্ষাৎ করেন তারা।

সাক্ষাতে এসসিবির চেয়ারম্যান মো. রেজাউল করিম জানান, বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের বোর্ডে শিপার্স কাউন্সিলের কোনো প্রতিনিধি নেই। তিনি উপদেষ্টার কাছে বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের বোর্ডে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের একজন প্রতিনিধি অন্তর্ভুক্ত করার বিষয়ে অনুরোধ জানান। এ সময় দেশের রপ্তানি বাণিজ্য ও বন্দর কার্যক্রমে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের ভূমিকা তুলে ধরেন। পাট থেকে তৈরি সোনালী ব্যাগের ভূয়সী প্রশংসা করেন তিনি।

নৌপরিবহন উপদেষ্টা ড. এম সাখাওয়াত হোসেন দেশের রপ্তানিখাতে শিপার্স কাউন্সিলের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানান। তিনি বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষের বোর্ডে একজন শিপার্স প্রতিনিধি অন্তর্ভুক্তির বিষয়টি যৌক্তিক তা বিবেচনার জন্য সভায় উপস্থিত ভারপ্রাপ্ত সচিবকে নির্দেশনা দেন। পরিবেশবান্ধব সোনালী ব্যাগ বহুল ব্যবহারের উদ্যোগ নেওয়া হবে এবং এ ক্ষেত্রে সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপদেষ্টা। 

এ সময় নৌপরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব সঞ্জয় কুমার বণিক, অতিরিক্ত সচিব সুরাইয়া পারভীন শেলী, এসসিবির সিনিয়র ভাইস চেয়ারম্যান আরিফুল আহসান, ভাইস চেয়ারম্যান গনেশ চন্দ্র সাহা ও এসসিবির সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

এদিকে বিএসটিএমপিআইএ প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতে বিএসটিএমপিআইএর সভাপতি হামিদুল হক খোকন টেক্সটাইল শিল্পের বিকাশ ও আধুনিকায়নে বিনিয়োগ বৃদ্ধির জন্য তহবিল গঠনের নীতি প্রণয়নের বিষয়ে আলোচনা করেন। এক্ষেত্রে ব্যাংক সুদের হার কমানোর জন্য অর্থ মন্ত্রণালয়কে সুপারিশ করতে অনুরোধ জানান তিনি।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন দেশের টেক্সটাইল খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ও চিহ্নিত দিকগুলো নিয়ে কাজ করার আশ্বাস দেন। এ খাতের বিকাশে বস্ত্র ও পাট উপদেষ্টা সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করেন তিনি।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, অতিরিক্ত সচিব সুব্রত শিকদার, বিএসটিএমপিআইএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. জাহাংগীর কবীর, আব্দুস সালাম ভূঁইয়া এবং বিএসটিএমপিআইএ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 



আরো পড়ুন