২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



অর্থনীতি
প্রিন্ট

ইউনিয়ন ব্যাংকের নতুন চেয়ারম্যান মু. ফরীদ উদ্দীন আহমদ

ঢাকা বিজনেস ডেস্ক || ০২ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:৩৯ এএম
ইউনিয়ন ব্যাংকের নতুন চেয়ারম্যান মু. ফরীদ উদ্দীন আহমদ


ইসলামী ব্যাংক ও এক্সিম ব্যাংক পিএলসির সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা, এক্সিম ব্যাংক পিএলসির উপদেষ্টা  ও মেঘনা ব্যাংকের (ইসলামিক ব্যাংকিং)-এর পরামর্শক মু. ফরীদ উদ্দীন আহমদকে ইউনিয়ন ব্যাংক পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

ইসলামিক ব্যাংকিং ও ফিন্যান্সে তার রয়েছে দীর্ঘ অভিজ্ঞতা। ১৯৮৩ সালের ৩০ মার্চ ইসলামী ব্যাংক  প্রতিষ্ঠার প্রথম লগ্নেই তিনি যোগদান করেন। তিনি ১৯৭৭ সালে বাংলাদেশ ব্যাংক নিয়োগ কমিটির মাধ্যমে ব্যাংকিং পেশায় প্রবেশ করেন। সোনালী ব্যাংকে যোগদান করেন। তিনি বাংলাদেশে ইসলামী ব্যাংকিং ব্যবস্থা ও পদ্ধতির উন্নয়নের সঙ্গে যুক্ত ছিলেন। ফরীদ নাইজেরিয়ায় ইসলামী ব্যাংক বাংলাদেশের মনোনীত ‘জাইজ ব্যাংক’ প্রতিষ্ঠার জন্যও কাজ করেছেন।

ফরীদ বহু  ইসলামী ব্যাংক ও ইসলামী আর্থিক প্রতিষ্ঠান ও করপোরেট সংস্থার শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান/সদস্য হিসেবে যুক্ত রয়েছেন। তিনি দেশ-বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি, সেমিনার ও সম্মেলনে অংশগ্রহণ করেন এবং ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্সের ওপর গবেষণাপত্র উপস্থাপন করেন।  তিনি বাংলাদেশে ইসলামী ব্যাংকিংয়ে অবদানের জন্য সেন্ট্রাল শরিয়াহ বোর্ড অ্যাওয়ার্ড লাভ করেন। 

এছাড়া বাংলাদেশে ইসলামি ব্যাংকিং প্রতিষ্ঠা, প্রবৃদ্ধি ও উন্নয়নে অসামান্য অবদানের জন্য তাকে নবাব স্যার সলিমুল্লাহ স্বর্ণপদক প্রদান করা হয়। তিনি একজন ভ্রমণপ্রিয়াসু ব্যক্তি। তিনি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্মান, সুইজারল্যান্ড, ফ্রান্স, জাপান, চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইরান, পাকিস্তান, ভারত, সিঙ্গাপুর, হংকং, কেএসএ, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, বাহরাইন, অস্ট্রেলিয়া এবং ম্যাকাও সফর করেছেন।




আরো পড়ুন