২৬ জুন ২০২৪, বুধবার



আফতাবনগরে কোরবানির পশুর হাট নয়

ঢাকা বিজনেস ডেস্ক || ০৩ জুন, ২০২৪, ০৪:০৬ পিএম
আফতাবনগরে কোরবানির পশুর হাট নয়


পবিত্র ঈদুল আজহা উপলক্ষে  রাজধানীর আফতাবনগরে পশুরহাট বসানো যাবে না। সেখানে পশুর হাট বসাতে সিটি করপোরেশনের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। সোমবার (৩ জুন) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে চার বিচারপতির আপিল বিভাগ বেঞ্চ এই আদেশ দেন।

ঈদুল আজহা উপলক্ষে  আফতাবনগরে কোরবানির পশুর হাট বসানো যাবে না বলে জানিয়েছেন আইনজীবীরা। আদালতে আফতাবনগরে পশুর হাট বন্ধে আনা রিটের পক্ষে ছিলেন সিনিয়র এডভোকেট শাহ মঞ্জুরুল হক, এডভোকেট মোতাহার হোসেন সাজু ও এডভোকেট এস এম শামীম হোসাইন। হাটের ইজারাদার নুরুল ইসলামের পক্ষে ছিলেন ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি।

সিনিয়র এডভোকেট শাহ মঞ্জুরুল হক বলেন, আফতাবনগর পরিকল্পিত আবাসিক নগরী। এ বিবেচনায় আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে রাজধানীর আফতাবনগরে পশুর হাট বসানোর ইজারার বিজ্ঞপ্তি  গত ৮ মে স্থগিত করে আদেশ দেয় হাইকোর্ট। পরে এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন হাটের ইজারাদার নুরুল ইসলাম।

আফতাবনগরে পশুর হাট বসানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন আফতাবনগর জহুরুল ইসলাম সিটি সোসাইটির সভাপতি মোহাম্মদ আলমগীর হোসেন ঢালী ও সাধারণ সম্পাদক এস এম কামাল।

গত ৪ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রধান সম্পত্তি কর্মকর্তা ঈদুল আজহা ২০২৪ উপলক্ষ্যে কোরবানির পশুর হাট বসানোর জন্য ইজারা বিজ্ঞপ্তি দেন। ওই বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিটটি করা হয়।

রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, ঢাকা সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টদের বিবাদি (রেসপনডেন্ট) করা হয়।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) ২০০৯ আইনের ধারা ৩ (২) ও ১ম তফসিল অনুযায়ী আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) বাড্ডা থানার ৩৭ নং ওয়ার্ড অধীন, যা ঢাকা নর্থ সিটি করপোরেশনের (ডিএনসিসি) অন্তর্ভুক্ত।



আরো পড়ুন