০৪ মে ২০২৪, শনিবার



আরসিবিডিএএ-এর সভাপতি আবদুল মোতালেব, সম্পাদক আসাদ জামান

ঢাকা বিজনেস ডেস্ক || ৩০ মার্চ, ২০২৪, ০৩:০৩ পিএম
আরসিবিডিএএ-এর সভাপতি আবদুল মোতালেব, সম্পাদক আসাদ জামান


রাজেন্দ্র কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (আরসিবিডিএএ) কার্যনির্বাহী পর্ষদরে সভাপতি নির্বাচিত হয়েছেন বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আবদুল মোতালেব শেখ এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন আসাদ জামান। শুক্রবার (২৯ মার্চ) ঢাকার শিল্পকলা একাডেমি মাঠে অনুষ্ঠিত আরসিবিডিএএ-এর আহ্বায়ক কমিটির সভায় এই কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়। নবগঠিত কমিটি দুই বছর সংগঠনটি পরিচালনা করবে।

২১ সদস্য বিশিষ্ট কমিটির অন্যরা হলেন—সহ-সভাপতি মোহাম্মদ শহিদুল ইসলাম (রাজেন্দ্র কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্রের ১১ (খ) ধারা অনুযায়ী) শিল্পী আক্তার ও চামেলী বসু, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ রবিউল ইসলাম, কাজী কাওছার সুইট, সাংগঠনিক সম্পাদক আমজাদ হোসেন পলাশ, কোষাধ্যক্ষ রওশনারা ইসলাম রুমা, প্রচার সম্পাদক মারুফ হোসেন, আন্তর্জাতিক সম্পাদক সামিনা জেসমিন সিম্মি, দফতর সম্পাদক উত্তম কুমার চক্রবর্ত্তী, সাহিত্য সম্পাদক সুধাংশু বিশ্বাস, সাংস্কৃতিক সম্পাদক শুক্লা দাস, সমাজকল্যাণ সম্পাদক প্রশান্ত বিশ্বাস, ক্রীড়া সম্পাদক সোনিয়া হারুন, সদস্য রোমানা আফরোজ, মো. ইসরাফিল কাজী, সুরভী লায়লা, জাকিয়া সুলতানা,সবুজ রায় ও নাজমা আক্তার।

আরসিবিডিএএ’র আহ্বায়ক শিল্পী আক্তাররের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কার্যনির্বাহী কমিটি গঠন ছাড়াও অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্র অনুমোদন, অর্থবিল পাস, সংগঠনের বিগত দুই মাসের কর্মকাণ্ড মূল্যায়ন এবং সংগঠনের নানা দিক নিয়ে আলোচনা হয়।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদায়ী কমিটির সদস্য সচিব কাজী কাওছার সুইট, সদস্য চামেলী বসু, মোহাম্মদ রবিউল ইসলাম, আসাদ জামান, আমজাদ হোসেন পলাশ, রোমানা আফরোজ (ভার্চুয়ালি), মারুফ হোসেন (ভার্চুয়ালি), সামিনা জেসমিন সিম্মি (ভার্চুয়ালি), উত্তম কুমার চক্রবর্ত্তী (ভার্চুয়ালি), সুধাংশু বিশ্বাস (ভার্চুয়ালি) ও রওশনারা ইসলাম রুমা (ভার্চুয়ালি)।

রাজেন্দ্র কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের (আরসিবিডিএএ) সম্পূর্ণ অরাজনৈতিক, অলাভজনক ও কল্যাণমুখী একটি সংগঠন। প্রতিষ্ঠালগ্ন থেকেই কতকগুলো সুনির্দিষ্ট লক্ষ্য সামনে রেখে এগিয়ে যাচ্ছে রাজেন্দ্র কলেজ বাংলা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন। যেমন— রাজেন্দ্র কলেজ বাংলা বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে আন্তঃসংযোগ সৃষ্টির মাধ্যমে তাদের মধ্যে সুসম্পর্ক, সহমর্মিতা ও সহযোগিতার মনোভাব সৃষ্টি করা, বাংলা বিভাগ এবং এর বর্তমান ও সাবেক শিক্ষকদের সঙ্গে যোগাযোগ রক্ষা ও সম্পর্কোন্নয়ন, অ্যাসোসিয়েশনের মাধ্যমে সমাবেশ, সেমিনার, প্রদর্শনী ও ভ্রমণের আয়োজন, সদস্যদের মধ্যে কেউ সামাজিক বা স্বাস্থ্যগত বিপর্যায়ের পড়লে তাকে সর্বাত্মক সহযোগিতা প্রদান, বিভাগের মেধাবী ও অসচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দান ও বিভাগের উন্নয়নে সক্রিয় ভূমিকা পালন, অ্যাসোসিয়েশনের সদস্যদের সন্তানদের লেখা-পড়া এবং কর্মসংস্থানের জন্য সক্রিয়ভাবে কাজ করা।

এছাড়া অ্যাসোসিয়েশনের সদস্য অথবা তাদের স্ত্রী/স্বামী/সন্তানদের মধ্যে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কৃতিত্ব অর্জনকারীকে বাৎসরিক সমাবেশে সংবর্ধনা প্রদান, দেশের দুর্যোগে এবং সমাজ ও রাষ্ট্রের প্রয়োজনে কাজ করার জন্য একটি কল্যাণ তহবিল গঠন এবং তহবিলের অর্থে জনকল্যাণমূলক কাজের উদ্যোগ গ্রহণ, জাতীয় পর্যায়ে সম্ভাব্য সকল ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহারের ব্যাপারে উৎসাহিত করা, বাংলা ভাষা ও সাহিত্যে বিশেষ অবদান রয়েছে এমন ব্যক্তি/ব্যক্তিবর্গ/প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদানের ব্যবস্থা করা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ভাষা ও সাহিত্যসম্পৃক্ত প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ স্থাপন ও সহযোগিতামূলক কার্যক্রম পরিচালনা করা এবং মানব সভ্যতার অবিচ্ছেদ্য অঙ্গ শিল্প ও সংস্কৃতি চর্চার মাধ্যমে সাংস্কৃতিক আন্দোনকে বেগবান করা।



আরো পড়ুন