১৯ মে ২০২৪, রবিবার



শব্দ সৈনিক বাবুল আখতারের নামে সড়কের নামকরণ

ঢাকা বিজনেস ডেস্ক || ২০ মার্চ, ২০২৪, ০১:০৩ পিএম
শব্দ সৈনিক বাবুল আখতারের নামে সড়কের নামকরণ


মুক্তিযুদ্ধকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের বলিষ্ঠ কণ্ঠস্বর, শব্দ সৈনিক, বীর মুক্তিযোদ্ধা বাবুল আখতারের নামে উত্তরার একটি সড়কের নামকরণ করলো ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। উত্তরার ৪ নম্বর সেক্টরের ৯ নম্বর সড়কের নাম এখন থেকে বাবুল আখতার সড়ক। ডিএনসিসি’র দ্বিতীয় পরিষদের ২৫তম করপোরেশন সভায় এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। 

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অনুমোদনের পর এই বিষয়টি চূড়ান্ত হয়। একইসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় আরও কিছু সড়ক শিল্পী, কবি ও সমাজের সম্মানীত ব্যক্তিদের নামে নামকরণ করা হয়েছে। 

বাবুল আখতারের প্রকৃত নাম মঞ্জুর কাদের। মুক্তিযুদ্ধের সময় পাক শত্রুদের দৃষ্টিকে ফাঁকি দিতেই তিনি বেছে নিয়েছিলেন এই নাম। তবে দেশ স্বাধীন হওয়ার পরও তিনি বাংলাদেশ বেতার এবং টিভিতে খবর পড়েছেন বাবুল আখতার নামেই। 

তার জন্ম ১৯৫০ সালে, মুন্সীগঞ্জ শহরে। তার বাবা মরহুম ডাক্তার এম এ কাদের, মা রওশন কাদের। বাবুল আখতারের ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা মাসুদ কাদের মনা। তারা দুই ভাই এবং বাবা মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন। ডা. এম এ কাদের ছিলেন মুক্তিযুদ্ধকালে ঢাকা বিভাগের দায়িত্বে। বাবুল আখতার কাজ করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে। মাসুদ কাদের মনা মুক্তিযোদ্ধা এবং বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদকারী। 

সাবেক বিজিএমইএ নেতা, বীর মুক্তিযোদ্ধা মাসুদ কাদের মনা তার বড় ভাইয়ের নামে সড়কের নামকরণ করায় ডিএনসিসি মেয়রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি জানান, মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর নির্যাতনের শিকার হয়ে তিনি এখনো শারীরিক সমস্যায় ভুগছেন। তাঁর ভাই স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে মুক্তিযুদ্ধের পক্ষে অসম সাহসিকতায় পরিচয় দিয়েছেন। দেশ স্বাধীনে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। বাবুল আখতার স্বাধীনতা পুরস্কার পেলে সেটাই হবে তার যোগ্য সম্মান। তিনি এ বিষয়ে প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন। 

উল্লেখ্য, বাবুল আখতারের পাশাপাশি কবি মাহবুবু উল আলম চৌধুরী,কবি আলাউদ্দিন আল আজাদ, শিল্পী আবদুস শাকুর শাহ, শিল্পী হাশেম খান, শিল্পী রফিকুন্নবী, শিল্পী কাইয়ুম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা সাদেক মোল্লা, আক্কাস আলী মোল্লা, শিরিন রুখসানা (কমিশনার), হাজী অলি মিয়া, শিল্পী কামরুল হাসানের নামেও কিছু সড়কের নামকরণ করেছে ডিএনসিসি।



আরো পড়ুন