২৬ জুন ২০২৪, বুধবার



ন্যাটোর মহড়ায় ২০ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য

ঢাকা বিজনেস ডেস্ক || ১৬ জানুয়ারী, ২০২৪, ০১:০১ পিএম
ন্যাটোর মহড়ায় ২০ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য


পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সামরিক মহড়ায় ২০ হাজার সেনা পাঠাচ্ছে যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস  জানান, সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর সদস্যদের মোতায়েনের করা হবে। সোমবার (১৫ জানুয়ারি) তিনি এই তথ্য জানান। মঙ্গলবার (ব্রিটিশ গণমাধ্যম  দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা সচিব গ্রান্ট শ্যাপস বলেন, ৩১টি দেশের মহড়ায় ২০ হাজার সেনা পাঠানো হবে। পুতিনের হুমকির বিরুদ্ধে জবাব দিতে তাদের এই উদ্যোগ। উল্লেখ্য সম্প্রতি পশ্চিমা দেশগুলোকে উল্লেখ করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে তাদের অবস্থান মাঝামাঝি। 

গ্রান্ট শ্যপস বলেন, আমাদের অবশ্যই আমাদের শত্রুদের প্রতিহত করার জন্য প্রস্তুত থাকতে হবে এবং সেই সঙ্গে আমাদের মিত্রদের নেতৃত্ব দেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। মহড়ার অংশ হিসেবে আগামী মাসে শুরু হতে যাওয়া পূর্ব ইউরোপ জুড়ে ব্রিটিশ সেনাবাহিনী থেকে ট্যাংক, আর্টিলারি এবং হেলিকপ্টারসহ প্রায় ১৬ হাজার সেনা মোতায়েন করা হবে।

ব্রিটিশ নৌবাহিনী রয়েল নেভি আটটি যুদ্ধজাহাজ এবং সাবমেরিন জুড়ে ২ হাজারের  বেশি নাবিক মোতায়েন করবে। ৪০০ জনের বেশি মেরিন কমান্ডোকে আর্কটিক সার্কেলে পাঠানো হবে। ব্রিটিশ বিমান বাহিনী আরএএফ এফ-৩৫বি লাইটনিং অ্যাটাক এয়ারক্রাফট এবং পসেইডন বিমান মোতায়েন করবে।

এদিকে ইউক্রেনে মানবিক সহায়তা দিতে দাতা দেশগুলোর কাছে ৪২০ কোটি ডলার তহবিল চেয়েছে জাতিসংঘ। চলতি বছরে অর্থাত্ ২০২৪ সালে ইউক্রেনের অভ্যন্তরীণ ও বাহ্যিকভাবে উদ্বাস্তু হওয়া ১ কোটিরও বেশি শরণার্থীকে সহায়তা দেওয়ার জন্য এই তহবিল চেয়েছে জাতিসংঘ।



আরো পড়ুন