২৬ জুন ২০২৪, বুধবার



করকাঠামো পুনর্গঠন চান ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার || ০২ জানুয়ারী, ২০২৪, ০৮:০১ পিএম
করকাঠামো পুনর্গঠন চান ব্যবসায়ীরা


‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে বাণিজ্য খাতকে আরও কার্যকরী করতে করকাঠামো পুনর্গঠনের দাবি জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। তারা বলেন, ট্যাক্স জিডিপি বাড়ানো, দীর্ঘমেয়াদি ঋণপ্রাপ্তি নিশ্চিতকরণ, রপ্তানি বহুমুখীকরণ, বিদেশি বিনিয়োগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। মঙ্গলবার (২ জানুয়ারি) দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)  কার্যালয়ে আয়োজিত ‘বিল্ডিং এ রেজিলিয়েন্ট ইকোনমি ফর ভিশন ২০৪১: কি চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক কর্মশালায় সংগঠনের সভাপতি মাহবুবুল আলম এসব দাবি তুলে ধরেন। 

কর্মশালায় ব্যবসায়ীরা নেতারা বলেন, বেসরকারি খাতকে এগিয়ে নিতে দীর্ঘমেয়াদি ঋণ প্রাপ্তি নিশ্চিতকরণ এবং সহজীকরণের পাশাপাশি ট্যাক্স জিডিপি বাড়াতে কর কাঠামো পুনর্গঠন করতে হবে। একইসঙ্গে ব্যবসাবান্ধব করা ও কর আহরণ প্রক্রিয়া সহজ করতে হবে। 

মাহবুবুল আলম বলেন, ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অন্যতম একটি করণীয় ও চ্যালেঞ্জ হচ্ছে বেসরকারি বিনিয়োগের পরিবেশ উন্নত করা। আর এ বিনিয়োগের জন্য দীর্ঘমেয়াদি ঋণ প্রাপ্তি নিশ্চিতকরণ ও সহজীকরণ অত্যন্ত জরুরি। কোভিড সংকট পরবর্তী পরিস্থিতি, বর্তমান বিশ্ব ভূরাজনৈতিক প্রেক্ষাপট, রাশিয়া-ইউক্রেন এবং মধ্যপ্রাচ্যে সংগঠিত যুদ্ধের ফলে সৃষ্ট অর্থনৈতিক সংকটের ফলে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক কার্যক্রমে কিছুটা নেতিবাচক প্রভাব পড়ছে। তবে এতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছেন ব্যবসায়ীরা। এমন পরিস্থিতিতে রূপকল্প ২০৪১ অনুযায়ী রেসিলিয়েন্ট ইকোনমি অর্জনের জন্য অর্থনৈতিক ও বাণিজ্যিক খাতকে সুসংগঠিত করতে সরকারি ও বেসরকারি খাতের সমন্বিত প্রচেষ্টায় বেশকিছু উদ্যোগ নেওয়া জরুরি হয়ে পড়েছে। বিশেষ করে, আর্থিক কার্যক্রমকে স্মার্টভাবে পরিচালনার জন্য সকল আর্থিক প্রতিষ্ঠানকে সমন্বিতভাবে কাজ করতে হবে।’

কর্মশালায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে সাত লাখ আইটি এক্সপার্ট দরকার হচ্ছে। কয়েক বছর পর হয়ত দশ লাখ দরকার হবে। কিন্তু দক্ষতার অভাবে আমরা পাঠাতে পারছি না। দক্ষ লোকবল না গড়ে উঠলে ভবিষ্যতে উচ্চপ্রযুক্তি ব্যবহারে বিদেশ থেকে লোক আনতে হবে।’ 

কর্মশালায় প্যানেল আলোচনায় অংশ নেন ফরেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ফিকি) সভাপতি জাভেদ আক্তার ও মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি কামরান টি রহমান রহমান। এই সময় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী, সহ-সভাপতি মো. মুনির হোসেন, পরিচালক, বিভিন্ন খাতের ব্যবসায়ী নেতা ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। 

/ঢাকা বিজনেস/



আরো পড়ুন