২৬ জুন ২০২৪, বুধবার



২০২৩ সালে কর্মক্ষেত্রে প্রাণ হারিয়েছেন দেড় হাজার শ্রমিক

ঢাকা বিজনেস ডেস্ক || ২৯ ডিসেম্বর, ২০২৩, ১২:১২ পিএম
২০২৩ সালে কর্মক্ষেত্রে প্রাণ হারিয়েছেন দেড় হাজার শ্রমিক


২০২৩ সালে সারাদেশে কর্মক্ষেত্রে বিভিন্ন দুর্ঘটনায় ১ হাজার ৪৩২ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এ সময়ে আহত হয়েছেন আরও ৫০২ জন শ্রমিক। সবচেয়ে বেশি ৬৩৭ জন শ্রমিকের মৃত্যু হয়েছে পরিবহন খাতে। শুক্রবার (২৯ ডিসেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে সংবাদ সম্মেলনে এই তথ্য জানায় ‘বাংলাদেশ অকুপেশনাল সেইফটি, হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট (ওশি) ফাউন্ডেশন’।

বিভিন্ন মাধ্যম ও মাঠপর্যায় থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তৈরি সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালে কর্মক্ষেত্রে প্রাতিষ্ঠানিক খাতে নিহত শ্রমিকের সংখ্যা ৩২৯ জন ও আহত শ্রমিকের সংখ্যা ২৭৭ জন। অপ্রাতিষ্ঠানিক খাতে নিহত শ্রমিকের সংখ্যা ১ হাজার ১০৩ জন ও আহত শ্রমিকের সংখ্যা ২২৫ জন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২৩ সালে পরিবহন খাতে সর্বোচ্চ ৬৩৭ শ্রমিক প্রাণ হারিয়েছেন ও আহত হয়েছে ১২৭ জন। ২২০ জন দিনমজুর নিহত হয়েছেন ও আহত হয়েছেন ৭৬ জন। নির্মানখাতে নিহত ১৪৯ ও আহত ৭২ জন। কৃষিশ্রমিক মৃত্যুর সংখ্যা ১৪৬ ও আহত হয়েছে ১০ জন (বজ্রপাতে মারা গেছেন ৭১ জন)। পোশাকশিল্পে নিহত ৬৪ ও আহত ৮৯ জন, ম্যানুফ্যাকচারিং খাতে নিহত ৯৪ ও আহত ১৫ জন প্রাণ হারিয়েছেন।

প্রতিবেদেন বলা হয়, মৎস্য খাতে নিহত ৫৩ ও আহত ২২ জন। সেবা খাতে নিহত ২৬ ও আহত ২২ জন। সিরামিক খাতে নিহত ১৭ ও আহত ০৯ জন। চামড়া শিল্পে নিহত ৪ ও আহত ১৭ জন। এছাড়া ইটভাটা/ব্রিকফিল্ডে নিহত ১১ ও আহত ৬ জন, জাহাজভাঙ্গা বা শিপব্রেকিংয়ে নিহত ৭ ও আহত ২৯ জন, চা শ্রমিক নিহত ১ ও আহত ৬ জন, রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ৩ জন নিহত ও ২ জন আহত হয়েছেন।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন