১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

চুলের জট ছাড়ানোর উপায়

ঢাকা বিজনেস ডেস্ক || ১৮ মে, ২০২৩, ১১:০৫ এএম
চুলের জট ছাড়ানোর উপায়


গরমে-ঘামে চুল চিটচিটে হয়ে জট বেঁধে থাকে। চুলের জট ছাড়াতে গিয়ে অনেকেরই নাজেহাল অবস্থা হয়। বিশেষ করে লম্বা চুল যাদের, তাদেরকে পড়তে হয় বিপাকে। তবে, চুলের জট ছাড়াতে পারেন সহজ কিছু উপায়ে। চলুন, জেনে নেই। 

তেল ব্যবহার

চুলের শুষ্কতা এড়াতে নিয়মিত চুলে তেল দেওয়া প্রয়োজন। তাছাড়াও অ্যান্টিস্ট্যাটিক হিসাবে তেল খুবই প্রয়োজনীয়। চুলের যত্নে নিতে পারেন স্টিম বাথ। নারকেল তেল ছাড়াও অলিভ অয়েল, ক্যাস্টার অয়েল, বাদাম তেল চুলের জন্য খুবই ভালো।  

কন্ডিশনার লাগানোর নিয়ম

চুলের জট এড়াতে অনেকেই কন্ডিশনার ব্যবহার করেন। তারপরও জটের সমস্যা থেকেই যায়। সেক্ষেত্রে কন্ডিশনার লাগানোর সময় কয়েকটি জিনিস খেয়াল করতে হবে। ভিজে চুলে কন্ডিশনার শুধুমাত্র চুলের ওপরের অংশে লাগাতে হবে। গোড়ায় ভুলেও লাগাবেন না কন্ডিশনার। লাগানোর পর চুল ভালো করে ধুয়ে ফেলা জরুরি।

চুল আঁচড়ানো

চুলে জট থাকলে ভুলেও আগে গোড়া থেকে চুল আঁচড়াবেন না। ডগা থেকে অল্প অল্প করে চুল নিয়ে আঁচড়ে যান।

চিরুনি ব্যবহার

চুলের জট ছাড়াতে আঙুলের চেয়ে ভালো আর কিছু নেই।  তবে, জটের সমস্যা মাত্রাতিরিক্ত বেড়ে গেলে বড় দাঁড়ের চিরুনি ব্যবহার করতে পারেন। চিরুনি দিয়ে জট ছাড়াতে গেলে , চুল বেশি উঠে যায়। ভুলেও ভেজা চুল আঁচড়াবেন না।  

তোয়ালে ব্যবহার

গোসলের পর খসখসে তোয়ালে দিয়ে চুল মুছতে যাবেন না। মাইক্রোফাইবারের তোয়ালে ব্যবহার করতে পারেন। এই ধরনের ফাইবার চুলের থেকে নরম হয়। আবার তাড়াতাড়ি পানিও শুষে নেয়। তবে চুল ভালো রাখতে নরম সুতির গামছার জুড়ি নেই।

বিনুনি

চুল বিনুনি করে রাখলে জট কম হয়। তেল মেখেও চুল বিনুনি করে রাখতে পারেন। 

সিরাম ব্যবহার করুন

শ্যাম্পু করার পর চুল আঁচড়ানোর আগে হেয়ার সিরাম ব্যবহার করুন। এটি চুলকে করে তোলে নরম ও মসৃণ। তাই জট ছাড়াতে তা খুব ভালো সাহায্য করে।

বালিশের কভারে সুতি নয় সিল্ক ব্যবহার করুন

ঘুমানোর সময় আমরা সাধারণত সুতির কাপড়ের বালিশের কভার ব্যবহার করি। কিন্তু সুতি কাপড় আমাদের চুল থেকে আর্দ্রতা শুষে নেয়। ফলে চুল রুক্ষ হয়ে যায় এবং চুলে স্থির বিদ্যুৎ তৈরি করে। এতে করে চুলে রুক্ষতা তৈরি হয়ে জট লাগার প্রবণতা বাড়ে। কিন্তু সিল্কের কাপড়ে সে সমস্যা হয় না।

কতদিন পর পর চুল কাটবেন

চুলের আগা থেকেই জট পাকায়। ফলে ৪ থেকে ৬ সপ্তাহের মধ্যে একবার চুলের আগা ছাঁটা জরুরি। এতে চুল আরও সতেজ হয়। এছাড়াও চুলের জট এড়াতে খোলা চুলে শোওয়া থেকে বিরত থাকুন। 

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন