১৮ মে ২০২৪, শনিবার



অর্থনীতি
প্রিন্ট

পুঁজিবাজারের একসপ্তাহ: লেনদেনে ওঠানামা, কমেছে মূলধন

মোহাম্মদ তারেকুজ্জামান || ২১ ডিসেম্বর, ২০২৩, ০৭:১২ পিএম
পুঁজিবাজারের একসপ্তাহ: লেনদেনে ওঠানামা, কমেছে মূলধন


সদ্য বিদায়ী সপ্তাহে (১৭ ডিসেম্বর-২১ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অঙ্কে মোট লেনদেন বাড়লেও বাজারমূলধন কমেছে। তবে, দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন কমেছে। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে বা আলোচিত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৫৮৫ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৫৯৬ কোটি টাকা। ডিএসইতে গত সপ্তাহে পিই রেশিও ছিল ১৪ দশমিক ৮২ পয়েন্ট। আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৭৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে পিই রেশিও কমেছে ০ দশমিক ০৩ পয়েন্ট। আলোচিত সপ্তাহে ডিএসইতে মোট ৪০৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত ছিল ২০৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। আর ১৭টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

এদিকে ডিএসই সূত্রে আরও জানা গেছে, ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিল ৬ হাজার ২৬৬ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১৭ পয়েন্ট। আর শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ২৮ শতাংশ। ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে ছিল ১ হাজার ৩৬৪ পয়েন্ট। আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬৫ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ০ দশমিক ৭৮ পয়েন্ট। আর শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ০৬ শতাংশ। আর ডিএসই ৩০ সূচক গত সপ্তাহে ছিল ২ হাজার ১০৭ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ৯৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১২ পয়েন্ট। আর শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ৬০ শতাংশ। আলোচিত সপ্তাহে বাজার মূলধন কমেছে ০ দশমিক ১১ শতাংশ। গত সপ্তাহে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ৫৭৮ কোটি ৮৫ লাখ ২২ হাজার ৫০৪ টাকা। আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৭০৬ কোটি ৫ লাখ ৬৬ হাজার ৫৮৬ টাকা।

ডিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও এশিয়ান টাইগার সন্ধানি লাইফ গ্রোথ ফান্ড। আর টপটেন লুজারের তালিকায় প্রথম তিনটি কোম্পানি হচ্ছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেড।

সিএসই সূত্রে জানা গেছে, আলোচিত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ৭৪ কোটি ৪৬ লাখ ৯ হাজার ৮১৩ টাকা। এর আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৮৩ কোটি ৪ লাখ ২৭ হাজার ১৯৬ টাকা। এক্ষেত্রে মোট লেনদেন কমেছে ৮ কোটি ৫৮ লাখ ১৭ হাজার ৩৮৩ টাকা। দেশের দ্বিতীয় এই শেয়ারবাজারে আলোচিত সপ্তাহে মোট ৩০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যারমধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ৯৭টির, অপরিবর্তিত ছিল ১৫৫টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। এদিকে সিএসই প্রধান সূচক সিএএসপিআই গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে কমেছে ০ দশমিক ২২ শতাংশ, সিএসই৩০ সূচক কমেছে ০ দশমিক ০৫ শতাংশ, সিএসসিএক্স কমেছে ০ দশমিক ২২ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ০ দশমিক ২৩ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ০ দশমিক ০৫ শতাংশ এবং সিএসইএসএমইএক্স কমেছে ২ দশমিক ২০ শতাংশ।

এদিকে সিএসইতে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও অ্যাগ্রো অর্গানিকা পিএলসি। আর টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিনটি কোম্পানি হচ্ছে সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড, এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও আফতাব অটোমোবাইলস লিমিটেড।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন