২৬ জুন ২০২৪, বুধবার



চাপ সামলে এগোচ্ছে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || ০৬ ডিসেম্বর, ২০২৩, ১১:১২ এএম
চাপ সামলে এগোচ্ছে বাংলাদেশ


ঢাকা টেস্টে শুরুটা ভালোই করেছিলো বাংলাদেশের দুই ওপেনার জয় ও জাকির। তবে পর পর দুই ওভারে ফিরে গেছেন এই দুই ওপেনার। ফলে প্রথম সেশনেই ব্যাটিং ব্যর্থতায় পড়েছে বাংলাদেশ। এরপর ফিরে গেছেন মুমিনুল হক। আর শেষ ব্যাটার হিসেবে বিদায় নিয়েছেন টাইগার অধিনায়ক নাজমুল শান্ত। এতে ৫০ রানের আগেই ৪ উইকেট হারিয়েছে টাইগাররা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ দাঁড়িয়েছে ৪ উইকেটে ৪৭ রান।ক্রিজে শাহাদাত দীপু ও মুশফিকুর রহিম ব্যাট করছেন।

জয়-জাকিরকে হারানোর পর জুটি গড়ার চেষ্টা করেন শান্ত ও মুমিনুল। তবে এই দুই ব্যাটারের ১১ রানের জুটি ভাঙেন এজাজ প্যাটেল। মুমিনুলকে ৫ রানে ফেরান বাঁহাতি এই স্পিনার। এরপর ফিরে যান টাইগার অধিনায়ক নাজমুল শান্তও। ১৪ বল খেলে শান্ত করেন ৯ রান। তাকে এলবিডব্লিউ করে ফেরান স্যান্টনার।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে দেখেশুনে ব্যাটিং করতে থাকে বাংলাদেশের দুই ওপেনার জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়। তবে স্পিনবান্ধব পিচে যখন নিউজিল্যান্ড স্পিনারদের নিয়ে আসে, তখন থেকেই ঝামেলায় পড়ে এই দুই ওপেনার। 

ম্যাচের ১১তম ওভারে স্যান্টনারের বল পেটাতে গিয়ে উইলিয়ামসনের হাতে ক্যাচ দিয়ে প্রথমে ফেরেন জাকির হাসান (৮)। এরপরে ওভারেই এজাজ প্যাটের বলে ল্যাথামের কাছে ক্যাচ দিয়ে ফেরেন আরেক ওপেনার জয় (১৪)।   

দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দলে কোনো পরিবর্তন আনা হয়নি। তবে নিউজিল্যান্ডের একাদশে রয়েছে একটি পরিবর্তন। ইশ সোধির পরিবর্তে মিচেল স্যান্টনারকে নেয়া হয়েছে। এদিকে, অনুশীলনের সময়ে ডান হাতের আঙুলে চোট পেয়েছিলেন স্পিনার নাঈম হাসান। তার মাঠে নামা নিয়ে সংশয় থাকলেও শেষ পর্যন্ত তা কেটে গেছে। গুরুতর চোট না থাকায় মিরপুর টেস্টেও খেলবেন নাঈম।

বাংলাদেশের একাদশ

জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান, নাঈম হাসান, তাইজুল ইসলাম ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ডের একাদশ

টম ল্যাথাম, ডেভন কনওয়ে, কেইন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারিল মিচেল, টম ব্লুন্ডেল, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, কাইল জেমিসন, টিম সাউদি (অধিনায়ক) ও এজাজ প্যাটেল।



আরো পড়ুন