১৮ মে ২০২৪, শনিবার



ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে মৃত্যু ১১

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ ডিসেম্বর, ২০২৩, ০১:১২ পিএম
ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে মৃত্যু ১১


ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে কমপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজদের খুঁজে বের করতে সেখানে অনুসন্ধান অভিযান চালিয়ে আরও তিন জনকে উদ্ধার করা হয়েছে। সোমবার (৪ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।  ফরাসি বার্তাসংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সুমাত্রা দ্বীপের মাউন্ট মারাপি আগ্নেয়গিরি থেকে ছাই প্রায় ৩ হাজার মিটার ওপর পর্যন্ত ছড়িয়ে পড়ে। এসব ছাই আশপাশের গ্রামগুলোতে পড়ে। সেখানে রোববার এ অগ্ন্যুৎপাত শুরু হয়।

স্থানীয় ও জাতীয় সংস্থার কর্মকর্তারা সপ্তাহান্তে পর্বতে ভ্রমণকারীর সংখ্যা সংশোধন করে ৭৫ জনের কথা জানিয়েছেন। কিন্তু অনুসন্ধান দল সোমবার সকালে অগ্নিমুখের কাছ থেকে ১১ জনকে মৃত অবস্থায় উদ্ধার করেছেন।

অগ্ন্যুৎপাত শুরু হওয়ার একদিন পর উদ্ধারকারী সংস্থার প্রধান আব্দুল মালিক বলেন, ‘সেখানে থাকা ২৬ জনকে সরিয়ে নেওয়া হয়নি। আমরা তাদের মধ্যে ১৪ জনকে খুঁজে পেয়েছি। এর মধ্যে তিন জনকে জীবিত এবং ১১ জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে।’ তিনি বলেন, ‘২৬ জনের মধ্যে ১২ জন এখনো নিখোঁজ। এছাড়া ৪৯ জন পাহাড় থেকে নেমে এসেছেন। তাদের কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

আব্দুল মালিক আরও বলেন, ‘জীবিত অবস্থায় তিন ব্যক্তিকে অগ্নিমুখের কাছে পাওয়া যায়। তাদের অবস্থা দুর্বল ছিল।  শরীরের কিছু অংশ পুড়ে গেছে।’

/ঢাকা বিজনেস/



আরো পড়ুন