১৯ মে ২০২৪, রবিবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

নাসরীন জাহানকে নিয়ে জলধিসন্ধ্যা

ঢাকা বিজনেস ডেস্ক || ১২ নভেম্বর, ২০২৩, ০৫:১১ পিএম
নাসরীন জাহানকে নিয়ে জলধিসন্ধ্যা


শনিবার (১১ নভেম্বর) রাজধানীর কাঁটাবনে অবস্থিত কবিতাক্যাফেতে বসেছিল ২৫ তম জলধিসন্ধ্যার আসর। এই আসরের অতিথি ছিলেন উড়ুক্কু স্রষ্টা কথাসাহিত্যিক নাসরীন জাহান । শুরুতেই জলধির পক্ষ থেকে ফুল আর লেখকের গ্রন্থ নামাঙ্কিত উত্তরীয় দিয়ে তাকে বরণ করা হয়।  

এরপর লেখকের সৃষ্টি নিয়ে আলোচনা করেন কথাসাহিত্যিক সেলিম মোরশেদ, কথাসাহিত্যিক পারভেজ হোসেন, গল্পকার পারভীন সুলতানা, লেখক ও প্রাবন্ধিক মইনুদ্দীন খালেদ, কথাসাহিত্যিক জাকির তালুকদার, গল্পকার ইশরাত তানিয়া, কবি আশরাফ আহমেদ, কবি ফরিদ কবির ও লেখক লাবণী মণ্ডল। লেখকের সৃষ্টি নিয়ে এত নিগুঢ় বিশ্লেষণ সত্যিই প্রশংসার দাবিদার। আলোচনায় উঠে আসে লেখকের লেখার নিজস্ব বয়ান রীতি, উপস্থাপন, প্রকরণ, ক্লাসিফিকেশন অফ স্টাইল এমনকি শব্দচয়ণের অভিনবত্ব। তরুণ প্রজন্মের ভাবনায় কথাসাহিত্যিক নাসরীন জাহান এর সৃষ্টি কতটা দাগ কাটতে পারছে তা চমৎকারভাবে প্রকাশ করলেন লাবনী মণ্ডল ও ইশরাত তানিয়া। 

শুভেচ্ছা জ্ঞাপন করেন কথাসাহিত্যিক শাহনাজ পারভীন, গল্পকার খাতুনে জান্নাত, কবি মনিকা চক্রবর্তী, লেখক জেসমিন সুলতানা ও লেখক শারমিন সাথী। আরো অনেকেই শুভেচ্ছা জানাতে চেয়েছিলেন। সময় সল্পতায় অনেককেই সুযোগ দেয়া যায়নি। 

অনুভূতি প্রকাশ করতে গিয়ে কথাসাহিত্যিক নাসরীন জাহান বলেন, ‘এমন আয়োজনের পর আমার আর কিছু পাবার নেই। ১৯৮৫ তে আমাকে নিয়ে সর্বশেষ একক কোন আলোচনার আয়োজন হয়েছিল। এর মাঝে পেরিয়ে গেছে ৩৭ বছর! এতদিনে আর কারোই মনে হয়নি নাসরিন জাহানকে নিয়ে একটি একক আয়োজন করার। আমি অভিভূত, মুগ্ধ। জলধিকে কুর্নিশ।’ 

সবশেষে জলধি সম্পাদক নাহিদা আশরাফী সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, ‘রাজনৈতিক ডামাডোলে ঢাকার সন্ধ্যা স্থির দাঁড়িয়ে আছে। পনেরো মিনিটের রাস্তা পুরো তিন ঘণ্টা, সাড়ে তিন ঘণ্টা বসে আসতে হয়েছে অনেককেই। তবুও যারা এলেন তারা আমাদেরই যেন সম্মানিত করলেন। আপনাদের প্রতি কৃতজ্ঞতা।’ নাসরীন জাহানের এর উদ্দেশে তিনি আরও বলেন, ‘আপনার হয়তো আর কিছুই পাওয়ার নেই, কিন্তু আমাদের তো আছে। আমরা আপনার আরও অনাগত সৃষ্টির অপেক্ষায় রইলাম।’

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন