০১ জুলাই ২০২৪, সোমবার



গাজীপুর-সাভার-আশুলিয়া-ধামরাইয়ে শতাধিক কারখানা বন্ধ

ঢাকা বিজনেস ডেস্ক || ১১ নভেম্বর, ২০২৩, ০১:১১ পিএম
গাজীপুর-সাভার-আশুলিয়া-ধামরাইয়ে শতাধিক কারখানা বন্ধ


ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করার দাবিতে শ্রমিক বিক্ষোভের মধ্যেই সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে প্রায় ১৩০টি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শনিবার (১১ নভেম্বর) গাজীপুর, টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের ইউনিক, শিমুলতলা, জামগড়া, ছয়তলা, নরসিংহপুর, নিশ্চিন্তপুর ও জিরাবো-বিশমাইলের বিভিন্ন কারখানার গেটে কারখানা বন্ধের নোটিশ দেখা গেছে। 

নোটিশে বলা হয়েছে, ৯ নভেম্বর সকাল ১০টায় এবং বিগত কয়েকদিন ধরে বেলা ১১টা ও বিকাল ৩টার সময় মজুরি বাড়ানোর দাবিতে বহিরাগতরা এসে বে-আইনিভাবে সমবেত হয়েছেন। তারা কারখানার ভেতর ইট-পাটকেল নিক্ষেপ করেছেন। কারখানা ভাঙচুর ও কারখানার কাজ বন্ধ রাখাসহ কর্মস্থলে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করেছেন। এতে কারখানার উৎপাদন কাজ মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। তাই কারখানা কর্তৃপক্ষ বাধ্য হয়ে ১০ নভেম্বর থেকে দেশের শ্রম আইন অনুযায়ী অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছে।

এদিকে, কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ হওয়ার বিষয়টি শ্রমিকদের মোবাইলে মেসেজ পাঠিয়েও জানিয়ে দিচ্ছে অনেক কারখানা কর্তৃপক্ষ।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম গণমাধ্যমকে বলেন, ‌‘শ্রমিক আন্দোলনের মুখে প্রায় শতাধিক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে। আমাদের কারখানা কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো চিঠি দেয়নি। তবে বিভিন্নভাবে আমরা বন্ধের খবর পেয়েছি। ওসব এলাকায় আমাদের পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন রয়েছে।’

গাজীপুর-২ শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইমরান আহমেদ গণমাধ্যমকে বলেন,  ‘গাজীপুরের কোনোবাড়ি এলাকায় নয়টিসহ আশপাশের এলাকায় কয়েকটি কারখানা বন্ধ ঘোষণা করার খবর পাওয়া গেছে।’

/ঢাকা বিজনেস/ 



আরো পড়ুন