২৬ জুন ২০২৪, বুধবার



১৯০ রানের বিশাল ব্যবধানে হারলো নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক || ০১ নভেম্বর, ২০২৩, ১১:১১ পিএম
১৯০ রানের বিশাল ব্যবধানে হারলো নিউজিল্যান্ড


বিশ্বকাপের ৩২তম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৯০ রানের বিশাল ব্যবধানে হারলো নিউজিল্যান্ড। ৩৫৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ১৬৭ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসি ভ্যান ডার ডুসেন। তিনি ১৩৩ রান করেছিলেন।  

১ নভেম্বর (বুধবার) পুনেতে দিবা-রাত্রির ম্যাচে টস জিতে ফিল্ডিং নেয় নিউজিল্যান্ড। তবে ডিসিশনটা বোধহয় ভুলই হয়েছিল। দক্ষিণ আফ্রিকা মাত্র ৪ উইকেট হারিয়ে ৩৫৭ রানের পাহাড় দাঁড় করায় প্রতিপক্ষের সামনে। 

রানের চাপে শুরু থেকেই দিশেহারা ছিল নিউজিল্যান্ডের ব্যাটসম্যানেরা। ওই চাপেই কিনা নিয়মিত বিরতিতে উইকেট খোয়াতে থাকে তারা। ব্যাট হাতে দাঁড়াতে পারেনি কেউই। উইকেট হারায় যথাক্রমে ৮, ৪৫, ৫৬, ৬৭, ৯০, ১০০, ১০৯, ১১০, ১৩৩ রানে। আর শেষ উইকেট পড়ে ১৬৭ রানে। 

এবার দেখা যাক কোন ব্যাটসম্যান কত রান করেছেন। কনওয়ে ২, উইল ইয়াং ৩৩, রাভিন্দ্র ৯, ড্যারি মিচেল ২৪, ল্যাথাম ৪, ফিলিপস করেন দলেল পক্ষে সর্বোচ্চ ৬০ রান। এছাড়া স্যান্টনার ও সাউথি ৭, নিশাম ০, বোল্ট ৯ এবং হেনরি ০।  

আফ্রিকার বোলারদের মধ্যে সফলতম কেশভ মহারাজ নেন ৪ উইকেট। ৩ উইকেট পান জানসেন। কোয়েতজি ২ এবং রাবাদা পান ১ উইকেট। 

ওদিকে, ৩৮ রানে পড়েছিল দক্ষিণ আফ্রিকার প্রথম উইকেট। আঘাত হানেন পেসার টেন্ট বোল্ট। ব্যক্তিগত ২৪ রান করে আউট হন বাভুমা। এরপর ব্ল্যাক ক্যাপখ্যাত নিউজিল্যান্ডের বোলারদের উপর চড়াও হন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানেরা। ওপেনার কুইন্টন ডি কক এবং ওয়ান ডাউনে নামা ডুসেন দ্রত রান তুলতে থাকেন। ১০৩ বলে সেঞ্চুরি হাঁকান দক্ষিণ আফ্রিকার ড্যাশিং ওপেনার ডি কক। চলতি ওয়ানডে বিশ্বকাপে এটি তার চতুর্থ সেঞ্চুরি। ইনিংসের ছত্রিশতম ওভারের শেষ বলে বোলার নিশামকে ছক্কা মেরে ১০০ রানে পৌছেন ডি কক। ডি কক আউট হন ১১৬ বলে ১১৪ রান করে। ৪০তম ওভারের শেষ বলে দ্বিতীয় উইকেট পরে দলীয় ২৩৮ রানে। 

এরপর ১০১ বলে সেঞ্চুরি তুলে নেন দক্ষিণ আফ্রিকার আরেক ব্যাটার ভ্যান ডার ডুসেন। ইনিংসের ৪১.৫ ওভারে তিনি সেঞ্চুরির দেখা পান। তিনিও নিশামকে চার মেরে সেঞ্চুরি পূর্ণ করেন। এর আগে নিশামকে ছয় মেরে সেঞ্চুরি উদযাপন করেছিলেন ডি কক। সেঞ্চুরির পর ডুসেন ছিলেন পাগলা ঘোড়ার মতো। সপাটে ব্যাট চালিয়ে দ্রুত রান তোলার দিকে ছিল তার নজর। ৪৭.১ ওভারে দলীয় ৩১৬ রানে গিয়ে আউট হন ডুসেন (তৃতীয় উইকেটের পতন)। তিনি ১৩৩ রান করেন ১১৮ বলে। ৫ ছক্কা এবং ৯ বাউন্ডারিতে ওই রান করেন তিনি। আফ্রিকার চতুর্থ উইকেট পড়ে ৩৫১ রানে। ৫০তম ওভারের পঞ্চম বলে আউট হন ডেভিড মিলার। ৩০ বলে ৫৩ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন তিনি। 

নিউজিল্যান্ডের পক্ষে টেন্ট বোল্ট ১০ ওভারে ৪৯ রান দিয়ে পেয়েছেন একটি উইকেট। দুই উইকেট পেয়েছেন টিম সাউদি, ১০ ওভারে রান দিয়েছেন ৭৭। খরচে বোলার জেমস নিশাম পান মিলারের উইকেটটি; ৫.৩ ওভারে তিনি রান দিয়েছেন ৬৯, ওভার প্রতি ১৩ রানেরও বেশি। 

এই জয়ে এবারের বিশ্বকাপে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেলো দক্ষিণ আফ্রিকা। সাত ম্যাচে ৬ জয় নিয়ে তারা টেবিলে ১ নম্বরে। এক ম্যাচ কম খেললেও ভারতের পয়েন্টও সমান ১২। রান রেটে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে ৭ ম্যাচে চার জয় নিয়ে নিউজিল্যান্ড আছে টেবিলের ৪ নম্বরে। 

এবোরের বিশ্বকাপে ৭ ম্যাচে ৫৪৫ রান করে সেরা সংগ্রাহক হিসেবে নিজেকে নিয়ে গেছেন ডি কক। তার এভারেজ রান ৭৭.৮৫। দ্বিতীয়স্থানে আছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, তার সংগহ ৪১৩। উইকেট সংগ্রহের দিক থেকে ১৬টি করে উইকেট নিয়ে শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম জাম্পা ও পাকিস্তানে শাহিন শাহ আফ্রিদি।

/ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন