২৬ জুন ২০২৪, বুধবার



যে কারণে রেমিট্যান্স ২০০ কোটি ডলার ছুঁই ছুঁই

স্টাফ রিপোর্টার || ০১ নভেম্বর, ২০২৩, ০৫:১১ পিএম
যে কারণে রেমিট্যান্স ২০০ কোটি ডলার ছুঁই ছুঁই


রেমিট্যান্স ব্যাংকিং চ্যানেলে পাঠালেই আড়াই শতাংশ প্রণোদনা দিচ্ছে সরকার। সম্প্রতি আরও আড়াই শতাংশ প্রণোদনা দেওয়ার ঘোষণা দিয়েছে ব্যাংকগুলো। এর ফলে বাড়তে শুরু করেছে প্রবাসীদের পাঠানো ডলারের পরিমাণ। সদ্য সমাপ্ত অক্টোবর মাসে প্রবাসীরা ১৯৭ কোটি ৭৫ লাখ ডলার পাঠিয়েছে। বুধবার (১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

তথ্য অনুযায়ী, সমাপ্ত অক্টোবরে দেশে রেমিট্যান্স এসেছে ১৯৭ কোটি ৭৫ লাখ ডলার। এরমধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে ১৫ কোটি ৪৪ লাখ ডলার, বিশেষায়িত একটি ব্যাংকের মাধ্যমে ৫ কোটি ৮২ লাখ ডলার। বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে ১৭৫ কোটি ৮৮ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৬০ লাখ মার্কিন ডলার।

২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রেমিট্যান্স এসেছে ১৯৭ কোটি ৩১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার এবং আগস্টে রেমিট্যান্স এসেছে ১৫৯ কোটি ৯৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

এদিকে, গতকাল মঙ্গলবার (৩১ অক্টোবর) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় প্রবাসীদের পাঠানো ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছে।

বুধবার থেকে রেমিট্যান্স ও রপ্তানিকারকদের থেকে প্রতি ডলার ১১০ টাকা ৫০ পয়সায় কিনে আমদানিকারকদের কাছে ১১১ টাকায় বিক্রি করছে ব্যাংকগুলো। আন্তঃব্যাংকে ডলারের সর্বোচ্চ দর হবে ১১৪ টাকা। এতদিন ১১০ টাকায় ডলার কিনে সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সায় বিক্রির সিদ্ধান্ত ছিল।

/ঢাকা বিজনেস/তারেক/এনই



আরো পড়ুন