২৬ জুন ২০২৪, বুধবার



রোহিঙ্গাদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

ঢাকা বিজনেস ডেস্ক || ১৮ অক্টোবর, ২০২৩, ০৮:১০ পিএম
রোহিঙ্গাদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর


রোহিঙ্গাদের প্রত্যাবাসনই একমাত্র সমাধান এই সংকটের একমাত্র সমাধান বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রতি মানবিক সহায়তা বাড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। 

মঙ্গলবার (১৭ অক্টোবর) থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে ইউনাইটেড নেশনস হাই কমিশনার ফর রিফিউজি (ইউএনএইচসিআর) আয়োজিত ‘রোহিঙ্গা শরণার্থী বিষয়ক এক উচ্চ পর্যায়ের বৈঠকে’ ড. মোমেন এসব কথা বলেন।

ড. মোমেন বলেন, কক্সবাজার ও ভাসানচরে আশ্রিত রোহিঙ্গাদের জন্য চলমান মিয়ানমারের পাঠ্যক্রম শিক্ষা ও জীবনযাত্রার দক্ষতা উন্নয়ন কার্যক্রম প্রত্যাবাসন উদ্যোগের সহায়ক হবে ‘

অনুষ্ঠান চলাকালে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে মোমেন ইউএনএইচসিআরকে তার অব্যাহত মানবিক সহায়তার জন্য ধন্যবাদ জানিয়ে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অধিকার আদায়ে ও তাদের মিয়ানমারে প্রত্যাবাসনে সহযোগিতা কামনা করেন।

রোহিঙ্গা সংকটের সমাধান হিসেবে তাদের স্বেচ্ছায় মিয়ানমারে প্রত্যাবাসনই একমাত্র উপায় উল্লেখ করে-গ্রান্ডি সেই লক্ষ্য অর্জনে প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস দেন।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন