২৬ জুন ২০২৪, বুধবার



‘বাংলাদেশের সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করতে তুর্কি ব্যবসায়ীদের প্রতি আহ্বান’

ঢাকা বিজনেস ডেস্ক || ১২ সেপ্টেম্বর, ২০২৩, ০৪:০৯ পিএম
‘বাংলাদেশের সম্ভাবনাময় খাতে বিনিয়োগ করতে তুর্কি ব্যবসায়ীদের প্রতি আহ্বান’


বহুকাল থেকে তুরস্ক ও বাংলাদেশের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বিদ্যমান বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, তুরস্ক ও বাংলাদেশের মধ্যে আলোচনার মাধ্যমে সম্ভাবনাময় খাত ও ব্যবসায়ীদের চিহ্নিত করে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের উদ্যোগ নিতে হবে। 

রোববার (১২ সেপ্টেম্বর) এফবিসিসিআই কার্যালয়ে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেনের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এ আহ্বান জানান। সাক্ষাতে তারা উভয়ই বাংলাদেশ ও তুরস্কের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের পরিমাণ বাড়ানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

মাহবুবুল আলম বলেন, ‘বাংলাদেশ সরকার সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কাজ শুরু করেছে। ইতোমধ্যে বেশ কিছু অর্থনৈতিক অঞ্চলে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা শিল্প কারখানা স্থাপন করেছে। তুরস্কের বিনিয়োগকারীরা এই সুযোগ কাজে লাগাতে পারেন। এর ফলে একদিকে যেমন বাংলাদেশের বিশাল ভোক্তা বাজারে তুর্কি ব্যবসায়ীদের প্রবেশ সহজতর হবে ও শ্রমবান্ধব বাংলাদেশে উৎপাদিত পণ্য বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের বিশাল সুযোগ তৈরি হবে। তুরস্কের ব্যবসায়ীদের যাবতীয় সহযোগিতা দেবে এফবিসিসিআই।’

মাহবুবুল আলম বলেন, ‘বিদেশি বিনিয়োগকারীদের জন্য একটি চমৎকার নীতিমালা রয়েছে বাংলাদেশে। আমাদের অর্থনৈতিক অঞ্চলগুলোতে শিল্প স্থাপন করে তারা অন্যান্য দেশে পণ্য রপ্তানি করতে পারবে। এখানে বিনিয়োগ করে লভ্যাংশ নিজ দেশে নিয়ে যাওয়ার প্রক্রিয়াও অত্যন্ত সহজ।’

বৈঠকে জানানো হয়, বাংলাদেশে তেল পরিশোধন শিল্প, নির্মাণ শিল্প, ঔষধ ও ইন্ডাস্ট্রিয়াল কেমিক্যাল, পর্যটন, কৃষি ও দুগ্ধজাত শিল্প, জাহাজ নির্মাণ শিল্প, বেসামরিক বিমান চলাচল ও নৌ-পরিবহন খাতে তুরস্কের বাণিজ্য সম্ভাবনা রয়েছে।

ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত রামিস সেন বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশের সঙ্গে তুরস্ক কাজ করতে আগ্রহী বলে জানান তিনি। এসময় এফবিসিসিআই এর নেতৃত্বে ব্যবসায়ী প্রতিনিধিদলকে তুরস্কে সফরের আহ্বান জানান তিনি।

ঢাকা বিজনেসে/এমএ/



আরো পড়ুন