১৮ মে ২০২৪, শনিবার



রূপপুরের মালামাল নিয়ে মোংলায় রাশিয়ান জাহাজ

বাগেরহাট করেসপন্ডেন্ট || ১১ জুলাই, ২০২৩, ১১:০৭ পিএম
রূপপুরের মালামাল নিয়ে মোংলায় রাশিয়ান জাহাজ


রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ইলেকট্রিক্যাল ও মেশিনারি পণ্য নিয়ে রাশিয়া থেকে বাগেরহাটের মোংলাবন্দরে এসে ভিড়েছে এমভি মার্গারেট নামের একটি জাহাজ। মঙ্গলবার (১১ জুলাই) বিকালে জাহাজটি বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে। সন্ধ্যা থেকে মালামাল খালাস কাজ শুরু হয়েছে।

বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং লাইন্সের খুলনার ম্যানেজার (অপারেশন শিপিং) সাধন কুমার চক্রবর্তী জাহাজ নোঙর করার বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি জানান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৪৮২ দশমিক ৮৮২ মেট্রিক টন ওজনের বিভিন্ন ধরনের ইলেকট্রিক্যাল ও মেশিনারি পণ্য নিয়ে গত ৬ জুন মোংলার উদ্দেশে রাশিয়ার নভোরোসিয়েস্ক বন্দর ছেড়ে আসে জাহাজটি। সন্ধ্যা (৭টা) থেকে ১৮৩ প্যাকেজের ইলেকট্রিক্যাল ও মেশিনানি পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। খালাস প্রক্রিয়া শেষ করতে ৪৮ ঘণ্টা লাগবে। বৃহস্পতিবার মোংলা বন্দর ত্যাগ করবে জাহাজটি। পণ্য খালাস করে নেওয়া হবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে।

এর আগে, ২ জুলাই রাশিয়া থেকে সরাসরি একই বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে মোংলায় এসেছিল এমভি লিবার্টি হারভেস্ট। তারও আগে ২৯ মে এমভি আনকা স্কাই, ৬ মে এমভি আনকা সান ও ২৫ এপ্রিল এমভি ইয়ামাল অরলান সরাসরি রাশিয়া থেকে ওই বিদ্যুৎ কেন্দ্রের মালামাল এনেছিল।

উল্লেখ্য, রাশিয়ার সাত কোম্পানির ৬৯টি জাহাজে নিষেধাজ্ঞা জারি করে মার্কিন যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার বাইরে থাকা জাহাজগুলো রাশিয়া থেকে রূপপুরের পণ্য নিয়ে সরাসরি মোংলাবন্দরে আসছে। আর নিষেধাজ্ঞার তালিকায় থাকা জাহাজগুলো রাশিয়া থেকে পণ্য নিয়ে ভারত হয়ে এ বন্দরে পাঠাচ্ছে।

বাপ্পা/এইচ



আরো পড়ুন