২৬ জুন ২০২৪, বুধবার



ফেসবুক, ইনস্টাগ্রামে বিজ্ঞাপন বন্ধ করবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক || ০৬ জুলাই, ২০২৩, ০৩:০৭ পিএম
ফেসবুক, ইনস্টাগ্রামে বিজ্ঞাপন বন্ধ করবে কানাডা


কানাডার সরকার ফেসবুক ও ইনস্টাগ্রামে বিজ্ঞাপন কেনা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে । বুধবার (৫ জুলাই) নতুন মিডিয়া ক্ষতিপূরণ আইন নিয়ে টেক জায়ান্টদের সঙ্গে দ্বন্ধের মধ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত মাসে কানাডার পার্লামেন্ট অনলাইন নিউজ অ্যাক্ট গৃহীত হয়েছে। এই আইনে ফেসবুক ও ইনস্টাগ্রামের ব্যবহারকারীদের সংবাদ নিবন্ধগুলোর অ্যাক্সেস দেওয়ায় ব্যাপারে বা বাধ্যতামূলক সালিশির মুখোমুখি হলে কানাডিয়ান নিউজ আউটলেটগুলোকে ক্ষতিপূরণ দিতে গুগল ও মেটার মতো ডিজিটাল জায়ান্টদের বাণিজ্যিক চুক্তি করা বাধ্যতামূলক করা হয়। 

ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল সংস্থা মেটা। এই বিলটি পাস হওয়ার পরেই ঘোষণা করেছে, তারা দেশটিতে প্ল্যাটফর্মগুলো ব্যবহারকারীদের জন্য কানাডিয়ান সংবাদ ব্লক করার ব্যবস্থা নেবে।

হেরিটেজ মন্ত্রী পাবলো রদ্রিগেজ বুধবারের এই পদক্ষেপগুলোকে ‘অযৌক্তিক’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘এই কারণেই আজ আমরা ঘোষণা করছি যে, কানাডা সরকার ফেসবুক ও ইনস্টাগ্রামের বিজ্ঞাপন স্থগিত করবো।’

এতে ফেসবুক ও ইনস্টাগ্রাম বছরে আনুমানিক প্রায় ১০ মিলিয়ন কানাডিয়ান ডলার (৭.৫ মিলিয়ন মার্কিন ডলার) আয় হারাতে পারে।

গুগলও ঘোষণা করেছে, তারা এই আইন প্রতিহত করার জন্য অনুরূপ পদক্ষেপ নেবে।

অনলাইন বিজ্ঞাপনে আধিপত্য বিস্তারকারী দু’টি সংস্থার বিরুদ্ধে ঐতিহ্যবাহী সংবাদ সংস্থাগুলোর অভিযোগ যে, তাদের বিষয়বস্তু বিনামূল্যে ব্যবহার করার মাধ্যমে ওই অনলাইন সংস্থা দু’টি সংবাদ সংস্থাগুলো থেকে অর্থ সরিয়ে নিচ্ছে।  

‘কানাডিয়ানরা আমেরিকান বিলিয়নিয়ারদের ভয় পাবে না, যারা আমাদের গণতন্ত্রকে দুর্বল করতে চায়’ এ কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, সরকার তার সিদ্ধান্ত থেকে পিছপা হবে না।

কানাডিয়ান হেরিটেজ বিভাগের মতে, ২০০৮ সাল থেকে ৪৫০ টিরও বেশি কানাডিয়ান মিডিয়া আউটলেট তাদের দরজা বন্ধ করে দিয়েছে। 

কানাডার পার্লামেন্টারি বাজেট ওয়াচডগ ২০২২ সালের অক্টোবরের এক রিপোর্টে বলেছে, অনলাইন নিউজ অ্যাক্ট এর মাধ্যমে কানাডিয়ান সংবাদপত্রগুলোর ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে প্রতি বছর আনুমানিক প্রায় ৩৩০ মিলিয়ন কানাডিয়ান ডলার পেতে সহায়ক হবে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন