২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পেলেন আমিনুল ইসলাম

ঢাকা বিজনেস ডেস্ক || ৩১ ডিসেম্বর, ২০২২, ০২:১২ পিএম
আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পেলেন আমিনুল ইসলাম


‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০২১’ পুরস্কার পাচ্ছেন কবি-প্রাবন্ধিক আমিনুল ইসলাম। ‘নজরুল সংগীত: বাণীর বৈভব’ প্রবন্ধগ্রন্থের জন্য তাকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। 

‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০২০’ পুরস্কার পাচ্ছেন মশিউল আলম।  গল্পগ্রন্থ ‘দুধ’-এর জন্য তাকে এই পুরস্কার দেওয়া হচ্ছে। এছাড়া, স্বকৃত নোমান তার ‘উজানবাঁশি’ নামের উপন্যাসের জন্য পাচ্ছেন ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০২১’। 

 শিগগিরই আইএফআইসি ব্যাংক কর্তৃপক্ষ একটি অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্ত লেখকদের হাতে ক্রেস্ট, সম্মাননাপত্র ও পাঁচ লাখ টাকার চেক তুলে দেবে।

 এ প্রসঙ্গে আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শাহ্‌ এ সারওয়ার বলেন, ‘আইএফআইসি’র একটা সাংস্কৃতিক ভিত্তি ভূমি আছে। আইএফআইসি বিশ্বাস করে, এ দেশের যা কিছু দেশপ্রেমজনিত, মঙ্গলজনিত, সাধারণ মানুষের জন্য কল্যাণজনিত, তার সঙ্গে আইএফআইসি’র সংশ্লিষ্টতা একটি দায়বদ্ধতার মতোই।  এরই ধারাবাহিকতায় এই সাহিত্য পুরস্কারের আয়োজন। 

উল্লেখ্য, ‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল ও মননশীল সাহিত্যের সহযাত্রী’-স্লোগান নিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সাহিত্যকর্মকে উৎসাহিত ও স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে ২০১১ সাল থেকে এই সাহিত্য পুরস্কার দিয়ে যাচ্ছে আইএফআইসি ব্যাংক। বরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী, বাছাই কমিটি ও বিচারকমণ্ডলী প্রতি বছর সেরা দু’টি বই নির্বাচন করে থাকেন। গত একযুগ ধরে প্রতি বছর লেখক ও সাহিত্যিকদের আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার জন্য এই আয়োজন। ইতোমধ্যে কবি, লেখক-সাহিত্যিক ও পাঠক মহলে ব্যাপকভাবে সমাদৃত হয়েছে এবং সবার কাছে বিশেষ গ্রহণযোগ্যতা লাভ করেছে।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন