২৬ জুন ২০২৪, বুধবার



নজরুল ভক্তদের জন্য বুধবাসরী বেনুকায় সালাউদ্দিন আহমেদ

বিনোদন ডেস্ক || ২৮ জুন, ২০২৩, ১০:০৬ এএম
নজরুল ভক্তদের জন্য বুধবাসরী বেনুকায় সালাউদ্দিন আহমেদ


কাজী নজরুল। এই নামটিই কোটি কোটি ভক্তের হৃদয়ে নাড়া দেয়। সুর-কথামালার জাদুকর কাজী নজরুল ইসলামের অনেক অকথিত ঘটনা নিয়ে বেনুকায় হাজির হচ্ছেন ওস্তাদ সালাউদ্দিন আহমেদ। তিনি নজরুলকে নিয়ে এমন সব কথা বলেছেন, যা আগে হয়তো বলেননি কেউ। গান-কথার এই উপভোগ্য আসর বসছে বুধবাসরী বেনুকায়। 

বর্তমানে নজরুল সংগীতে বিশ্বের এক নাম্বার শিল্পী মনে করা হয় ওস্তাদ সালাউদ্দিন আহমেদকে। তিনি সংগীতের ওপর পড়ালেখা করেছেন ভারতে। এরপর দীর্ঘ প্রায় ৪ দশক ধরে গাইছেন দেশ-বিদেশে। তিনি নজরুল গবেষকও। নজরুলের গানের প্রকৃত সুরের স্বরলিপি তৈরি এবং গান সংগ্রহের ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। ভারত এবং বাংলাদেশ দুই জায়গাতেই তিনি সমান জনপ্রিয়। সারাবিশ্বের বাংলা ভাষাভাষী মানুষের কাছে অতি প্রিয় শিল্পী তিনি। এক নামে সবাই তাকে চেনেন। 

মিউজিক্যাল ল্যাব শো বেনুকাতে প্রথমবারের মতো গাইছেন সঙ্গীতজ্ঞ সালাউদ্দিন আহমেদ। নজরুলের গানের চর্চা, বাণী ও সুর সংগ্রহ এবং নজরুলকে নিয়ে অনেক অজানা কাহিনী থাকছে অনুষ্ঠানে। 

আজ বুধবার (২৮ জুন, ২০২৩) রাত ১০টায় বেনুকার ইউটিউব এবং ফেসবুক পেজ থেকে একযোগে প্রচার হবে সংগীত বিষয়ক অনুষ্ঠানটি। বেনুকা’র ২৯তম পর্ব এটি। সাপ্তাহিক ভিত্তিতে অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে। সালাউদ্দিন আহমেদের পরিবেশনা নিয়ে দুটি পর্ব করা হয়েছে। অর্থাৎ বেনুকার ২৯ এবং ৩০তম পর্বে থাকছেন তিনি। ৩০তম পর্ব প্রচারিত হবে আগামী বুধবার, ৫ জুলাই ২০২৩, রাত ১০টায়। সরাসরি সম্প্রচার শেয়ার করা হয় ঢাকা বিজনেস এর ফেসবুক পেজ থেকেও। অনুষ্ঠান ধারণ করা হয় বেনুকা’র নিজস্ব স্টুডিওতে। 

বেনকুা নিবেদন করছে ভিসতা অ্যান্ড্রয়েড টিভি। মিডিয়া পার্টনার ঢাকা বিজনেসডটকম। 

বেনুকা টিম এই অনুষ্ঠানটিকে বলছে মিউজিক ল্যাব বা সংগীতের ল্যাবরেটরি। এখানে গান পরিবেশনার পাশাপাশি থাকছে গান নিয়ে আলোচনা। সুর, কথা, রাগ, তাৎপর্য, প্রেক্ষাপট ইত্যাদি বিশ্লেষণ করা হয় এই অনুষ্ঠানে। 

বেনুকা উপস্থাপক উদয় হাকিম বলেন, ‘নানা পরীক্ষা-নিরীক্ষার মধ্য দিয়ে যেতে হচ্ছে। ধীরে ধীরে বেনুকা আলাদা একটি স্টাইলে পরিণত হবে।’ তিনি বলেন, ‘গান হচ্ছে আত্মার খোরাক। গানের সঙ্গে তার প্রেক্ষাপট এবং গানের ভেতরে লুকায়িত ভাব কথন মানুষ জানতে চায়। সেই চিরন্তন আগ্রহ থেকেই বেনুকার এই উদ্যোগ।’ বেনুকা’র আয়োজনে স্পন্সর হিসেবে পাশে থাকায় তিনি ভিসতা ইলেকট্রনিক্স কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। 

এরইমধ্যে ট্রাব (টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ) আয়োজিত মিউজিক অ্যাওয়ার্ডে সেরা ওটিটি মিউজিক্যাল শো’র পুরস্কার পেয়েছে বেনুকা।  

বেনুকায় গাইতে পারেন যে কেউ। তবে অবশ্যই তাকে সংগীত বিষয়ে সম্যক জ্ঞান থাকতে হবে। বেনুকায় গাইতে চাইলে হোয়াটসঅ্যাপে (০১৫৭২১৬৮১৯৪) গানের লিঙ্ক এবং এসএমএস পাঠাতে পারেন। অথবা ই-মেইল ([email protected]) করতে পারেন। 

বেনুকার ফেসবুক লিঙ্ক: Benuka

বেনুকার ইউটিউব লিঙ্ক: Benuka

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন