১৮ মে ২০২৪, শনিবার



বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩ কোটি ২৫ লাখ টাকার টোল

টাঙ্গাইল সংবাদদাতা || ২৭ জুন, ২০২৩, ১১:০৬ এএম
বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় ৩ কোটি ২৫ লাখ টাকার টোল


ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে যানবাহনের চাপ বেড়েছে। মঙ্গলবার (২৭ জুন) ভোরে মহাসড়কের বিভিন্ন স্থানে যানবাহনের চাপ লক্ষ করা গেছে। এদিকে ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে ৪২ হাজার ৫৬০টি যানবাহন পারাপার হয়েছে। 

রোববার রাত ১২টা থেকে সোমবার রাত ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ছোট-বড় বিভিন্ন ধরনের যানবাহন পারাপার হয়। এর ফলে টোল আদায় হয়েছে ৩ কোটি ২৫ লাখ ৫১ হাজার ৪৫০ টাকা। এদিকে বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৪ ঘণ্টায় ৬ হাজার ৮৪১টি মোটরসাইকেল পারাপার হয়েছে৷ 

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুর ওপর দিয়ে উত্তরবঙ্গগামী ২৪ হাজার ৮১৭টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৬৬ লাখ ৯৪ হাজার ৯০০ টাকা। এদিকে ঢাকাগামী ১৭ হাজার ৭৪৩টি যানবাহন পারাপার হয়। আর এতে টোল আদায় হয় ১ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার ৫৫০ টাকা।  

জানা যায়, দেশের দ্বিতীয় বৃহত্তম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। রাজধানী ঢাকার সঙ্গে সড়ক পথে উত্তরবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়কটি। ঈদের সময় ঘরমুখো মানুষের যানবাহনের ভিড়ে এই মহাসড়কে সৃষ্টি হয় যানজটের। এ সড়ক দিয়ে প্রায় ২৩-২৪টি জেলার যানবাহন চলাচল করে।

এ বিষয়ে বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ‘আজ (মঙ্গলবার) মহাসড়কে যানবাহনের সংখ্যা বেড়েছে। বঙ্গবন্ধু সেতুর দুই পাশে ১৮টি বুথ দিয়ে যানবাহন চলাচল করছে। এর মধ্যে দুই পাশে ২টি করে মোটরসাইকেলের জন্য আলাদা বুথ করা হয়েছে।’

প্রসঙ্গত, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকে কর্তৃপক্ষ টোল আদায় করে আসছে। বর্তমানে সেতুর টোল আদায় করছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস) পদ্ধতিতে।

নোমান/এইচ



আরো পড়ুন