২৬ জুন ২০২৪, বুধবার



শরৎচন্দ্রের দত্তা'র বিজয়া ঋতুপর্ণা

বিনোদন ডেস্ক || ০৭ জুন, ২০২৩, ১০:০৬ এএম
শরৎচন্দ্রের দত্তা'র বিজয়া ঋতুপর্ণা


ওপার বাংলার জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। চাহনি আর অভিনয় দিয়ে জয় করে নিয়েছেন দর্শকদের মন। নানা চরিত্রে নানা ভাবে ফুটিয়ে তুলেছেন নিজেকে। এবার শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের অন্যতম উপন্যাস 'দত্তা'র বিজয়া চরিত্রে দেখা যাবে তাকে। 

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের এই উপন্যাস অবলম্বনে নির্মল চক্রবর্তী নির্মাণ করেছেন দত্তা সিনেমা। আগামী ১৬ জুন মুক্তি পাবে সিনেমাটি। লকডাউনের আগে এই ছবির শুটিং শুরু হলেও নানান বিধিনিষেধ চালু হওয়ার কারণে ছবির শুটিং অসমাপ্ত থেকে যায়। তাই ছবি মুক্তিও স্বাভাবিকভাবে পিছিয়ে যায়। তবে সব শঙ্কা কাটিয়ে অবশেষে মুক্তি পাচ্ছে সিনেমাটি। 

ঋতুপর্ণা সেনগুপ্ত বলেন, '‘দত্তা’ একটা চিরন্তন উপন্যাস। এর যে বিষয় এবং বিজয়ার চরিত্র অত্যন্ত প্রাসঙ্গিক, সেই সময় থেকে এই সময়েও। সেই সমাজেও কিন্তু বিজয়ার চরিত্র স্বতন্ত্র। একটা সোসাইটিতে কীভাবে নিজের জায়গা করে একজন নারীর ভয়েস অনেক দূর যেতে পারে, সেই দিনে দাঁড়িয়ে শরৎচন্দ্র চট্টোপাধ্যায় প্রতিষ্ঠিত করেছিলেন। পুরো সোসাইটি এবং ব্রাহ্মসমাজের বিপ্রতীপে গিয়ে সে নিজের ব্যক্তিসত্ত্বাকে প্রতিষ্ঠিত করেছিল। আমার কাছে ‘দত্তা’ চিরকালীন। আজকের দিনে দাঁড়িয়ে বিজয়ার মতো চরিত্র ঘরে ঘরে প্রয়োজন। আজকের পরিপ্রেক্ষিতেও ভীষণ বিশ্বাসযোগ্য এবং প্রাসঙ্গিক চরিত্র এটি।'

সিনেমায় ঋতুপর্ণা ছাড়াও আরও অভিনয় করেছেন সাহেব চট্টোপাধ্যায়, জয় সেনগুপ্ত, প্রদীপ মুখোপাধ্যায়, বিশ্বজিৎ চক্রবর্তী ও দেবলীনা কুমার প্রমুখ। 

প্রসঙ্গত,  ১৯১৮ সালে রচিত এই উপন্যাস নিয়ে নির্মিত হয়েছে একাধিক চলচ্চিত্র। ১৯৫১ সালে এই উপন্যাস অবলম্বনে পরিচালক সৌমেন মুখার্জি নির্মাণ করেন সিনেমা। এতে বিজয়া চরিত্রে অভিনয় করেন সুনন্দা দেবী। ১৯৭৬ সালে অজয় কর নির্মাণ করেন আরেকটি সিনেমা। এতে বিজয়া চরিত্রে অভিনয় করেন মহানায়িকা সুচিত্রা সেন। আর এবার  নির্মল চক্রবর্তীর নির্মানে এই সিনেমায় দেখা যাবে ঋতুপর্ণা সেনগুপ্তকে। 

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন