২৬ জুন ২০২৪, বুধবার



ইসির জন্য ২ হাজার ৪০৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

ঢাকা বিজনেস ডেস্ক || ০১ জুন, ২০২৩, ০৭:০৬ পিএম
ইসির জন্য ২ হাজার ৪০৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব


আগামী ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য ২ হাজার ৪০৬ কোটি ৪৯ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, ‘গত ২০২২-২৩ অর্থবছরে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছিল ১ হাজার ৫৩৮ কোটি ৮৮ লাখ টাকা যা সংশোধিত বাজেটে কমে দাঁড়ায় ১ হাজার ৪২৩ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকা।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে নির্বাচন কমিশন সচিবালয়ের জন্য পরিচালন খাতে ২ হাজার ১২৪ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ২৮২ কোটি ৪৫ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়।’

মন্ত্রী জানান, ২০২৩-২৪ অর্থবছরে দ্বাদশ জাতীয় সংসদের সাধারণ নির্বাচন, ৬টি সিটি কর্পোরেশন নির্বাচন, ৯টি পৌরসভা সাধারণ নির্বাচন, ৪৫৪টি উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন, ১০০টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের উপনির্বাচন অনুষ্ঠান সম্পাদন করা হবে।  

মুস্তফা কামাল  জানান,  কেন্দ্রীয় ও মাঠপর্যায়ে জাতীয় ভোটার দিবস উদ্‌যাপন, ছবিসহ ভোটার তালিকা হালনাগাদকরণের কার্যক্রম গ্রহণ, পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র প্রস্তুত, মুদ্রণ ও বিতরণ, উন্নত মানের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান, শূন্য থেকে ১৮ বছর বয়সের নিচে নাগরিক নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র প্রদান, প্রবাসে অবস্থিত বাংলাদেশি নাগরিকদের প্রবাসেই নিবন্ধন ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করা ইত্যাদি।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন