২৬ জুন ২০২৪, বুধবার



ঈদে অগ্রিম টিকিট ১৪ জুন থেকে, থাকছে বিশেষ ট্রেন

স্টাফ রিপোর্টার || ৩০ মে, ২০২৩, ০৮:০৫ পিএম
ঈদে অগ্রিম টিকিট ১৪ জুন থেকে, থাকছে বিশেষ ট্রেন


আসন্ন ঈদ-উল আজহা উপলক্ষে সব আন্তঃনগর ট্রেনের অনলাইনে অগ্রিম টিকিট আগামী ১৪ জুন থেকে বিক্রি শুরু হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। মন্ত্রী বলেন, ‌‌‘পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম শতভাগ টিকিট দুটি ধাপে ঈদ-উল-ফিতরের মতো অনলাইনে আগামী ১৪ জুন থেকে বিক্রি শুরু করা হবে। যাত্রী সেবা নিশ্চিতে ৩ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে।’ 

মঙ্গলবার (৩০ মে) নিজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

এসময় রেলপথ সচিব ড. হুমায়ুন কবির, বাংলাদেশ রেলওয়ে অধিদপ্তরের মহাপরিচালক কামরুল আহসানসহ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নুরুল ইসলাম সুজন বলেন, ‘দেশের পশ্চিমাঞ্চলগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট ১৪ জুনের সকাল ৮টা থেকে অনলাইনে পাওয়া যাবে এবং পূর্বাঞ্চলগামী সব আন্নঃগর ট্রেনের অগ্রিম টিকিট অনলাইনে একই দিনের দুপুর ১২টা থেকে পাওয়া যাবে।’

তিনি জানান, পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে দেশের বিভিন্ন রুটে ৮ জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করবে।

তিনি বলেন, ‘ঈদে ঢাকা-চিলাহাটি রুটে একজোড়া নতুন আন্তঃনগর টেন পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৪ জুন ভার্চুয়ালি এই ট্রেনের উদ্বোধন করবেন।’

রেলপথ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, যাত্রীরা ঈদ-উল-আজহার ১০ দিন আগে ট্রেনের অগ্রিম টিকেট কিনতে পারবেন। এর আগে যাত্রীরা ঈদের ৫ দিন আগে ট্রেনের অগ্রিম টিকিট কিনতে পারতেন। কিন্তু কেউই ট্রেনের অগ্রিম টিকিট ফেরত দিতে পারতেন না।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, যাত্রীরা প্রথম ধাপে ১৪ থেকে ১৮ জুন এবং দ্বিতীয় ধাপে ২৪ থেকে ২৮ জুন পর্যন্ত ট্রেনের অগ্রিম টিকিট কিনতে পারবেন। অন্যদিকে ২ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত ট্রেনের ফিরতি টিকিট বিক্রি করা হবে ২২ জুন থেকে ২৬ জুন পর্যন্ত।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, সব আন্তঃনগর ট্রেনের মোট আসনের ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট বিক্রি করা হবে। ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন, ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন, বিমানবন্দর রেলওয়ে স্টেশন ও জয়দেবপুর রেলওয়ে স্টেশন থেকে এই স্ট্যান্ডিং টিকেট সংগ্রহ করা যাবে।

মন্ত্রী জানান, কমলাপুর রেলওয়ে স্টেশন সুষ্ঠু ও সুন্দরভাবে পরিচালনা করার জন্য ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন থেকে তিন জোড়া বিশেষ ট্রেন পরিচালনা করা হবে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন