১৭ জুন ২০২৪, সোমবার



লাইফ স্টাইল
প্রিন্ট

ত্বকের যত্নে ঘি

ঢাকা বিজনেস ডেস্ক || ২৪ মে, ২০২৩, ০৪:০৫ পিএম
ত্বকের যত্নে ঘি


খাবার সুস্বাদু করতে ঘি অতি উপাদেয়। শরীরের জন্য উপকারীও বটে। তবে, ঘি আমাদের ত্বকের জন্য খুব ভালো উপাদান। অনেকেই ত্বকের যত্নে নানান ধরনের ক্যামিকেল ব্যবহার করে থাকেন। এতে ত্বকের ক্ষতিই হয় বেশি। তাই ভরসা রাখা যায় ঘরোয়া উপাদানে। ত্বকের যত্নে ঘি ব্যবহার করতে পারেন আপনি। অনেকেই ত্বকের নানা সমস্যা সমাধান করতে ঘি ব্যবহার করে থাকেন।

কীভাবে ঘি ব্যবহার করলে ত্বকের সুফল মিলবে, চলুন জেনে নেওয়া যাক-

ত্বকের আদ্রতা ধরে রাখে

ঘি ত্বকের আদ্রতা বজায় রাখতে সহায়তা করে। ঘি ব্যবহার করলে ত্বক ময়েশ্চারাইজ হতে পারে। এমনকি ত্বকের শুষ্কভাবও কমে। ত্বকে চুলকানি ও জ্বালাভাব হলে তা ঘি লাগিয়ে নিলেই মুক্তি মিলে। এমনকি ঘি-এর ক্রিম শুষ্ক ত্বকে আর্দ্রতার জোগান দিতে পারে।

ডার্ক সার্কেল দূর হয়

চোখের চারপাশে ডার্ক সার্কেল পড়া খুবই সাধারণ এক বিষয়। এই ডার্ক সার্কেল মলিন করতে সহায়তা করে ঘি। চোখের চারপাশে একটু ঘি দিয়ে সামান্য মালিশ করলেই দূর হয়ে যাবে ডার্ক সার্কেলের সমস্যা।

ঠোঁটে লাগাতে পারেন ঘি

ঠোঁটের আর্দ্রতা ধরে রাখার জন্যেও ঘি-এর ব্যবহার করতে পারেন। ঠোঁটে নিয়মিত ঘি লাগালে উপকার পাবেন আপনি। ঠোঁটের রুক্ষভাব দূর করে ঠোঁটকে গোলাপি করে তুলতে একটু ঘি যথেষ্ট।

ঘি ও বেসন

২ চামচ বেসনের সঙ্গে ঘি ও দুধ মিশিয়ে মুখে মাখুন। ভালো ফল পাবেন।

মধু ও ঘি

আধা চামচ মধুর সঙ্গে আধা চামচ ঘি নিতে হবে। এরপর উপাদানদুটো ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর মুখে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২-৩বার ব্যবহার করলে মিলবে উপকার।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন