২৬ জুন ২০২৪, বুধবার



ক্রিকেটে ৩ নিয়মের পরিবর্তন আনল আইসিসি

ক্রীড়া ডেস্ক || ১৫ মে, ২০২৩, ০৮:৪৫ পিএম
ক্রিকেটে ৩ নিয়মের পরিবর্তন আনল আইসিসি


ক্রিকেটে ৩ নিয়ম পরিবর্তনের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে প্রধান নির্বাহী কমিটির সুপারিশের আলোকে এই অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার (১৫ মে) আইসিসির এক  বিবৃতিতে এতথ্য জানানো হয়েছে।

পরিবর্তন আনা নিয়ম তিনটি হলো: (১) অন ফিল্ড আম্পায়ারের আউট দেওয়ার ক্ষেত্রে সফট সিগন্যাল সংক্রান্ত নিয়ম, (২) বাধ্যতামূলক হেলমেট পরিধান ও (৩) ফ্রি হিটের নিয়ম।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ফিল্ড আম্পায়ার যেকোনো সিদ্ধান্ত দেওয়ার আগে টিভি আম্পায়ারের সঙ্গে আলোচনা করে নেবেন। ক্রিকেট কমিটির গেলো কয়েক বছরের সভায় সফট সিগন্যাল নিয়ে আলোচনা হয়েছে।  নির্বাহী কমিটি লম্বা সময় ধরে আলোচনা করে  এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, এটা অপ্রয়োজনীয়। ক্যাচের ক্ষেত্রেও বিষয়টি প্রযোজ্য।

আরও পড়ুন : ক্রিকেটে সফট সিগন্যাল কী?

আগের নিয়ম অনুযায়ী মাঠে কোনো আউট নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব তৈরি হলে ফিল্ড আম্পায়ার সফট সিগন্যাল দিয়ে টিভি আম্পায়ারের সহযোগিতা নিতেন। আগামী ১ জুন থেকে চালু হতে যাওয়া নতুন নিয়মে এটি থাকছে না। এখন থেকে ফিল্ড আম্পায়ারের কোনো সফট সিগন্যাল দিতে হবে না। তিনি সরাসরি টিভি আম্পায়ারের কাছ থেকে জেনে নেবেন ব্যাটসম্যান আউট হয়েছেন, না কি আউট হননি।

অন্য একটি পরিবর্তন হলো: ফ্রি হিটের নিয়ম। এখন থেকে যদি ফ্রি হিটে কোনো ব্যাটসম্যান বোল্ড আউট হন এবং রান নেন, তাহলে সেটি তার নামের সঙ্গে যুক্ত হবে। আগে যেটি বাই রান হিসেবে যুক্ত হতো।

শেষ পরিবর্তনটি হচ্ছে তিন ক্ষেত্রে হেলমেট পরা বাধ্যতামূলক। সেগুলো হলো: পেস বোলারের বল মোকাবিলার সময় ব্যাটসম্যানকে অবশ্যই হেলমেট পরতে হবে। উইকেটরক্ষক যখন উইকেটের খুব কাছ থেকে কিপিং করবেন, তখন অবশ্যই হেলমেট পরতে হবে। কোনো ফিল্ডার যখন ব্যাটসম্যানের খুব কাছে দাঁড়িয়ে ফিল্ডিং করবেন, তখনো হেলমেট পরতে হবে।

ঢাকা বিজনেস /এমএ



আরো পড়ুন