২৬ জুন ২০২৪, বুধবার



‘ঘূর্ণিঝড় মোখা'র তাণ্ডবে কক্সবাজারে বিপর্যস্ত ২ হাজার ঘরবাড়ি’

কক্সবাজার সংবাদদাতা || ১৪ মে, ২০২৩, ০৮:২০ পিএম
‘ঘূর্ণিঝড় মোখা'র  তাণ্ডবে কক্সবাজারে বিপর্যস্ত ২ হাজার ঘরবাড়ি’


ঘূর্ণিঝড় মোখা'র  তাণ্ডবে কক্সবাজার জেলার টেকনাফ সেন্টমার্টিন, শাহপরীরদ্বীপ, বাহারছড়া, হ্নীলা হোয়াইক্ষ্যং উখিয়া পালংখালী ও জালিয়াপালং এলাকার প্রায় ২ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। উপড়ে গেছে গাছপালা, বিদ্যুতের খুঁটিসহ বিভিন্ন অবকাঠামো। রবিবার (১৪ মে) দুপুরে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান এই তথ্য জানিয়েছেন।

চেয়ারম্যান বলেন, এই মুহূর্তে সেন্টমার্টিনে বাতাসের গতি থেমে গেছে। ঘূর্ণিঝড়ে অনেক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।গাছপালা পড়ে বাড়িঘর ও রাস্তার বন্ধ থাকায় স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে।স্থানীয়রা আশ্রয় কেন্দ্র ছেড়ে আসতে শুরু করেছে। 

ইউপি সদস্য আবুল ফয়েজ বলেন, বাতাসের গতি তীব্র থেকে তীব্রতর ছিল। মানুষের ঘর বাড়ির টিন, ছাউনি, কাঠ, বাঁশ উড়িয়ে নিয়ে গেছে। নারিকেল ও বড় বড় গাছ দুমড়েমুচড়ে পড়েছে। দোকানপাট ভেঙে উড়ে গেছে।

বাংলাদেশের জন্য ঝুঁকি অনেকটাই কেটে গেছে উল্লেখ করে কক্সবাজার আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ আব্দুর রহমান বলেন, ঘূর্ণিঝড় মোখা টেকনাফ থেকে ৫০-৬০ কিলোমিটার দূরে মিয়ানমারের সিট্যুয়ে অঞ্চলে অবস্থান করছে।

আব্দুর রহমান  বলেন, ঘূর্ণিঝড়ের মূল ঝুঁকিটা চলে যাবে মিয়ানমার অঞ্চল দিয়ে। টেকনাফ, কক্সবাজারসহ দেশের উপকূলীয় অঞ্চলগুলো অনেকটা ঝুঁকিমুক্ত । ফলে শুরু থেকে ঘূর্ণিঝড় মোখা নিয়ে আমাদের যে ঝুঁকির সম্ভাবনা ছিল, এখন আর ততটা ঝুঁকি নেই।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন