২৬ জুন ২০২৪, বুধবার



মে’র প্রথম সপ্তাহে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন

স্টাফ রিপোর্টার || ২২ মার্চ, ২০২৩, ১০:০৩ পিএম
মে’র প্রথম সপ্তাহে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন


মে মাসের প্রথম সপ্তাহে পায়রা বন্দরের ‘প্রথম টার্মিনাল’ উদ্বোধন করা হবে বলে জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। আর এপ্রিলের প্রথম সপ্তাহেই বন্দরে ভিড়বে দেশের ইতিহাসে সবচেয়ে বড় জাহাজ (১০.৫ মিটার ড্রাফটের এবং ২২৫ মিটার দৈর্ঘ্যের)।

বুধবার (২২ মার্চ) মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২২-২০২৩ অর্থবছরের এডিপিভুক্ত জিওবি ও সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন ও অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা বৈঠকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে জানানো হয়, এ সপ্তাহের মধ্যে সাতটি জাহাজ আসবে। আর পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ ২৬ মার্চ সম্পন্ন হবে। তখন পোর্টটি আরও বেশি ভায়েবল (সক্ষম) হবে। বড় বড় জাহাজ আসবে। এছাড়া ইনার ও আউটারবারে মার্কিং, বয়া বাতি বসানো হয়েছে। ইনারবারে ১৫টি জাহাজ রাখা যাবে। সেখানে লোডিং আনলোডিং কার্যক্রম চলবে।

বৈঠকে আরও জানানো হয়, পায়রা বন্দরের জন্য অধিগ্রহণকৃত জমির মালিকদের ৪ হাজার ২০০টি পরিবারকে ২৩টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা স্বাবলম্বী হচ্ছেন। ক্যাপিটাল ড্রেজিংয়ের মাটি দিয়ে ১ হাজার একর জমি ভরাট করা হয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েলসহ সংস্থার প্রধানরা সরাসরি ও অনলাইনে উপস্থিত ছিলেন।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন