২৬ জুন ২০২৪, বুধবার



তিন দিনের ব্যবধানে যুক্তরাষ্ট্রে বন্ধ ২ ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক || ১৩ মার্চ, ২০২৩, ০৭:৩৩ পিএম
তিন দিনের ব্যবধানে যুক্তরাষ্ট্রে বন্ধ ২ ব্যাংক


তিন দিনের ব্যবধানে যুক্তরাষ্ট্রে আরও একটি ব্যাংক বন্ধ হয়ে গেলো। রোববার (১২ মার্চ) নিউ ইয়র্কভিত্তিক সিগনেচার ব্যাংক বন্ধ ঘোষণা করা হয়। এর দুই দিন আগে কর্তৃপক্ষ বন্ধ করে দেয় সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। দেশটির সংবাদমাধ্যম সিএনএনের একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়। 

প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন প্রশাসন সোমবার (১৩ মার্চ) থেকে সিলিকন ভ্যালির সঞ্চয়কারীদের অর্থ ফেরত দেওয়া শুরু করবে। আমানতকারীরা এদিন থেকেই অর্থ উত্তোলন করতে পারবেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দুটি ব্যাংকের আমানতকারীদের পুরো অর্থ ফেরত দেওয়া হবে। মার্কিন ফেডারেল ডিপোজিট ইন্সুরেন্স কর্পোরেশন জানিয়েছে, ব্যাংকগুলো যেন সঞ্চয়কারীদের অর্থ উত্তোলনসহ যাবতীয় সব প্রয়োজন মেটাতে পারে, সেজন্য তাদের বাড়তি অর্থ দেওয়া হবে।

সিগনেচার ব্যাংকটি অবশ্য একটি আঞ্চলিক প্রতিষ্ঠান এবং এর পরিধিও কম ছিল। তবে ব্যাংকটি ক্রিপ্টোকারেন্সি নির্ভর ছিল। ব্যাংকের শেয়ারের অস্বাভাবিক পতন হলে এর লেনদেন বন্ধ করে দেওয়া হয়। এখন ব্যাংকটিতে স্থিতিশীল অবস্থা ফেরানোর চেষ্টা করা হবে।

এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘সব গ্রাহক তাদের অর্থ ফেরত পাবেন। এই বিশৃঙ্খলার সঙ্গে যারা জড়িত তাদের জবাবদিহিতার মুখোমুখি করা হবে। তবে, এ ধরনের পরিস্থিতিতে যেন আমরা আর না পড়ি, সেজন্য ব্যাংকের নীতি আরও শক্তিশালী করা হবে।’

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন