২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

হঠাৎ ঘুম ভেঙে অস্বস্তি, সমাধানে করণীয়

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৫:৩২ পিএম
হঠাৎ ঘুম ভেঙে অস্বস্তি, সমাধানে করণীয়


অনাকাঙ্ক্ষিত আওয়াজ, শিশুর কান্না, অস্বস্তিকর বিছানা ইত্যাদি কারণে রাতে হঠাৎ ঘুম ভেঙে যেতে পারে। অনেকের আবার ঘুমের সমস্যা আছে। বিশেষ করে, রাতে একবার ঘুম ভেঙে গেলে আর ঘুম আসতে চায় না। ঘুমের জন্য তখন বিছানায় এপাশ-ওপাশ করতে হয়।

ঘুম ঠিকমতো না হলে শারীরিক ও মানসিক বিভিন্ন সমস্যা হতে পারে। তাই আমাদের প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমানো প্রয়োজন। ঘুম ভাঙার পর আবার চোখে ঘুম আনতে কিছু নিয়ম অনুসরণ করা যায়। 

ঘুমানোর আগে পানি কম পান করুন 

যারা সারাদিন বাইরে থাকেন, তাদের তুলনামূলক কম পানি পান করা হয়। তাই, বাড়ি ফিরে অনেকেই একবারে বেশি পানি পান করেন। ফলে রাতে বারবার প্রস্রাবের বেগ পায়। স্বাভাবিকভাবেই এতে ঘুমের ব্যাঘাত ঘটে। তাই, ঘুমাতে যাওয়ার আগে বেশি পানি পান না করাই ভালো।

ঘড়ির দিকে তাকিয়ে থাকবেন না

ঘুম ভাঙলেই অনেকের অভ্যাস আছে ঘড়ি দেখার। চিকিৎসকদের মতে, রাতে ঘুম ভেঙে ঘড়ির কাঁটার দিকে তাকালে মনে অজানা আতঙ্ক বা উদ্বেগের সৃষ্টি হয়। যদি সময় দেখতেই হয়, সে ক্ষেত্রে ফোনের ঘড়ি দেখুন।

ঘুমানোর আগে অ্যালকোহল পান করবেন না

ঘুমাতে যাওয়ার আগে অনেকেরই সামান্য হলেও অ্যালকোহল পানের অভ্যাস আছে। ঘুম আনতে সাহায্য করে ট্রিপটোফ্যান নামক এক যৌগ। তার ক্ষরণ আটকে দিতে পারে অ্যালকোহল। ফলে ঘুমের সমস্যা হয়।

পোষা প্রাণী দূরে রাখার চেষ্টা করুন

অনেকেই ঘুমের সময় পোষা প্রাণী কাছে নিয়ে ঘুমাতে ভালোবাসেন। কিন্তু, বিছানায় লেগে থাকা পোষা প্রাণীর লোম নাকে-মুখে ঢুকলে, অ্যালার্জির আশঙ্কা থাকে। ক্রমাগত হাঁচি, কাশি থেকেও ঘুম নষ্ট হতে পারে।

মন শান্ত রাখার চেষ্টা করুন

ঘুমাতে যাওয়ার আগে এমন কোনো ছবি, সিনেমা বা গল্প দেখবেন না বা পড়বেন না, যা থেকে উত্তেজিত হয়ে পড়তে পারেন। এর বদলে নিশ্চিন্ত ঘুমের জন্য কিছুক্ষণ যোগাসন করতে পারেন। হালকা সংগীত শুনতে পারেন।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন