২৬ জুন ২০২৪, বুধবার



রাশিয়াকে নিষেধাজ্ঞা, ইউক্রেনকে সহায়তা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || ২৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৫:৩২ পিএম
রাশিয়াকে নিষেধাজ্ঞা, ইউক্রেনকে সহায়তা ঘোষণা


ইউক্রেনে রুশ হামলার বর্ষপূর্তিতে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। একই দিনে ইউক্রেনকে ২ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা ঘোষণা করেছে দেশটি।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন এক বিবৃতির বরাত দিয়ে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে। 

এন্টনি ব্লিঙ্কেন বিবৃতিতে বলেছেন, ‘যতক্ষণ না ইউক্রেন সার্বভৌমত্ব অর্জন করতে পারে, ইউক্রেনের স্বাধীনতা ও গণতান্ত্রিক ভবিষ্যত গঠন করতে পারে, ততক্ষণ পর্যন্ত আমরা তাদের পাশে থাকবো।’

নতুন এই সামরিক সহায়তার প্যাকেজে রয়েছে  হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স), আর্টিলারি রাউন্ড, ড্রোন, নিরাপদ যোগাযোগ সরঞ্জাম। সামরিক সহায়তার প্যাকেজ নিয়ে এন্টনি ব্লিঙ্কেন জানিয়েছেন, যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের সাথে নিয়ে  যুদ্ধক্ষেত্রে ইউক্রেনের চাহিদা এবং দীর্ঘমেয়াদী নিরাপত্তা সহায়তার প্রয়োজনীয়তা মেটাতে যতদিন সময় লাগে ততদিন পর্যন্ত সক্ষমতা প্রদান করতে কাজ চালিয়ে যাবে।

 রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সেক্রেটারি জেনেট ইয়েলেন মার্কিন একটি গণমাধ্যমকে বলেছেন, রাশিয়ান ব্যক্তি, সংস্থা ও আর্থিক প্রতিষ্ঠানকে লক্ষ্য করে নতুন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তারা যেন ফাঁকি দিতে না পরে সেজন্য আমরা নিষেধাজ্ঞাগুলোকে আরও জোরদার করবো।’

প্রসঙ্গত, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের এক বছর পূর্ণ হলো। গত বছরের ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনেৎস্ক পিপল’স রিপাবলিক ও লুহানস্ক পিপল’স রিপাবলিককে স্বাধীন হিসেবে স্বীকৃতি এবং সেইসঙ্গে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুদিন পর ২৪ ফেব্রুয়ারি বেলারুশ সীমান্ত দিয়ে রুশ সেনাবাহিনীর রাজধানী কিয়েভ অভিমুখে অভিযান এবং ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধ লড়াইয়ের মধ্য দিয়ে শুরু হয় সংঘাত।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন